ফায়ার ম্যান এর কাজ কি | ফায়ার ম্যান কাকে বলে

যে সমস্ত পরীক্ষার্থী ফায়ার সার্ভিসে আসার জন্য চিন্তা-ভাবনা করছেন বা পরীক্ষা দিয়ে ফেলেছেন ফাইনাল কল লেটারের অপেক্ষায় আছেন, তাদের জন্য আজকের লেখনী খুবিই গুরুত্বপূর্ণ।


ফায়ার সার্ভিসের জন্য আবেদন করেছেন কিন্তু, যদি জয়নিং হয়ে যায় কাজটি কি করতে হবে ? ফায়ারম্যান এর কাজ কি ? সেটাই যদি না জানে না থাকে তাহলে ব্যাপারটা অনেকটা অন্ধকারে পথ খোঁজার মত হবে।


শুধু ফায়ার সার্ভিস নয়, যে কোন সার্ভিসে জয়নিং এর পূর্বে কি কাজ করতে হবে সেটি যদি জানা থাকে তাহলে যেমন মানসিক ও শারীরিক ভাবে প্রস্তুত হতে সাহায্য হয়। তেমনি মনে রাখতে হবে সব সার্ভিস সবার জন্য নয়। প্রার্থী যদি আগে থেকে অবগত থাকে তাহলে সে সিদ্ধান্ত নিতে পারবে কাজটিতে জয়নিং করা তার পক্ষে আদৌ সুবিধাজনক হবে কি হবে না।


Fireman kake bole



ফায়ার ম্যান কাকে বলে ?


বিভিন্ন দেশে বা রাজ্যে ফায়ার সার্ভিসে কর্মরত কর্মীদের নানান নামে সম্বোধন করা হয়। কোথাও তাদের ফায়ারম্যান তো কোথাও আবার ফায়ারফাইটর তো কোথাও আবার দমকল বা কোথাও ফায়ার সেফটি পারসন বা ফায়ার অপারেটর বা ফায়ার পার্সোনেল বলতে শোনা যায়।


তবে নাম শুনে আলাদা মনে হলেও তাদের প্রাথমিক কাজ আগুন নেভানোউদ্ধার কার্য সম্পাদন করা। সাধারণত যারা আগুন নেভানো, জীবন সম্পত্তি রক্ষা করা, আটকে পড়া মানুষকে উদ্ধার করা কাজের সাথে যুক্ত তাদেরকে ফায়ারম্যান বলে।



ফায়ার ম্যান এর কাজ


  1. সাধারণত দু'ধরনের ফায়ারম্যান দেখা যায়। এক যারা প্রাইভেট সংস্থায় কোম্পানিতে কর্মরত স্টাফ ও বিল্ডিংয়ের নিরাপত্তা রক্ষার দায়িত্বে থাকা ফায়ারম্যান।
  2. আর এক সরকারি দপ্তরে কর্মরত ফায়ারম্যান যারা সেই নির্দিষ্ট জেলায় বা রাজ্যের সুরক্ষার দায়িত্বে থাকে।
আমরা সরকারি দপ্তরে কর্মরত ফায়ারম্যান এর কাজ নিয়ে আলোচনা করব।

  • অগ্নি নির্বাপন করা - সরকারি দপ্তরে কর্মরত এক ফায়ারম্যান এর প্রাথমিক ও প্রধান কাজ হল আগুন নেভানো। সেটি যে ধরনের আগুন হোক না কেন যেমন কোন বাড়িতে বা কারখানার আগুন, জঙ্গলে লাগা আগুন, মিটার ঘরে লাগা আগুন ইত্যাদি। এক কথায় বলতে গেলে আগুন যে ধরনেরই হোক না কেন আগুন লাগার খবর পেলে ফায়ারম্যান কে যেতে হবে।


  • উদ্ধার কার্য - ফায়ারম্যান এর মুখ্য কাজ তো আগুন নেভানো কিন্তু উদ্ধারকার্য কে ফায়ার সার্ভিসে বেশি গুরুত্ব দেওয়া হয়। ধরা যাক কোনো উঁচু বিল্ডিং এ আগুন লেগেছে এবং ফায়ার ব্রিগেড সেখানে পৌঁছে দেখছে সেই বিল্ডিং এ অনেক মানুষ আটকে আছে, সে ক্ষেত্রে যদি কম ফায়ার ম্যান থাকে তাহলে প্রথমে আটকে পড়া মানুষকে উদ্ধার করবে এবং পরে আগুন নেভাবে। আর যদি বেশি সংখ্যক ফায়ারম্যান থাকে তাহলে দুটি কাজ একসাথে করা যেতে পারে।


তাছাড়া যদি কোন মানুষ বা পশু কোন গভীর গর্তে বা কুয়োতে পড়ে গেছে এবং সেখানকার মানুষ বহু চেষ্টার পরেও সেই মানুষ বা পশুকে উদ্ধার করতে পারছে না, সেক্ষেত্রে তারা ফায়ার ব্রিগেডকে ফোন করতে পারে। তবে মনে রাখতে হবে এক্ষেত্রে যদি পশুটি জীবত থাকে তাহলেই ফায়ারম্যান তাকে উদ্ধার করবে, আর যদি মারা যায় সেক্ষেত্রে এটি ফায়ারম্যান এর কাজ নয়।


এবং পশুটি যদি হিংস্র বা জংলী হয় তাহলেও তাকে উদ্ধার করা ফায়ারম্যান এর কাজ না।

  • শান্তি স্থাপন ডিউটি - এমন কোন পরিস্থিতি যেখানে দাঙ্গা হওয়ার সম্ভাবনা আছে বা আগুন লাগার সম্ভাবনা আছে (যেমন কিছু বিশেষ উৎসব, মেলা, আন্দোলন, মিছিল, ভোট কাউন্টিং এর জায়গা) সেই স্থানে ফায়ার ব্রিগেড এর একটি বা তার বেশি গাড়ি রাখা হয় সাময়িক সময়ের জন্য। যাতে কোনো আগুন লাগলে চটজলদি তার মোকাবিলা করা যায়।


  • ভিআইপি ডিউটি - কিছু বিশেষ ভবন আছে যেমন মুখ্যমন্ত্রী আবাস, রাজ্যপাল আবাস, রাজ ভবন, হাইকোর্ট ইত্যাদি জায়গায় ফায়ার ব্রিগেডের একটি গাড়ি অগ্নি সরঞ্জামের সাথে সব সময় প্রস্তুত থাকে। ২৪ ঘন্টা Rotation ( যার যখন পালা পরবে তাকে যেতে হবে) অনুসারে ডিউটি হয়।


তাছাড়া বড় ধরনের নেতার যদি সমাবেশ বা সভা নির্দিষ্ট রাজ্যে বা জেলায় থাকে, সেক্ষেত্রেও ফায়ার ব্রিগেডের এর একটি গাড়ি সাময়িক সময়ের জন্য রাখা হয়।

  • হেলিপ্যাড ডিউটি - শব্দটি শুনে হয়তো আপনি আশ্চর্য হচ্ছেন যে হেলিপ্যাড ডিউটি আবার কি! আপনি যদি ভালো করে খোঁজ নিয়ে দেখেন আপনার জেলায় কোথাও না কোথাও একটি স্থায়ী বা অস্থায়ী হেলিপ্যাড আছে। অর্থাৎ যে স্থান থেকে হেলিকাপ্টার উঠা-নামা করে।

Firemaner kaj ki


বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বা ভোট প্রচারের সময় বড় মাপের নেতারা হেলিকপ্টারে করে ভ্রমণ করে থাকে। হেলিকাপ্টার হইতে যদি কোন আগুন লাগে তার মোকাবিলার জন্য সেখানে ফায়ারম্যান এর ডিউটি পড়ে।


  • Demonstration বা Awareness ডিউটি - আগুন সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য বা আগুন কে কিভাবে সহজে নেভানো যায় তা দেখানোর জন্য অনেক সময় স্কুল, কলেজ ও এলাকায় ফায়ার ব্রিগেড এর তরফ থেকে ফায়ার অফিসের সাথে ফায়ারম্যান কে সচেতনামূলক কার্যকলাপ করতে হয়। মূলত এটি ফায়ার অফিসার করে থাকেন কিন্তু বেশ কিছু ক্ষেত্রে ফায়ারম্যানও করে।


  • Sentry বা টেলিফোন ডিউটি - প্রত্যেকটি ফায়ার ব্রিগেড এর ফায়ার ম্যান কে নিয়মিত সেন্ট্রি ডিউটি করতে হয়। সেন্ট্রি বলতে মূলত ফায়ার স্টেশনের দেখাশোনা বলা যেতে পারে। সেন্ট্রি ডিউটি চলাকালীন ফায়ার স্টেশনের যদি কেউ আসে বা যায়, সেন্ট্রি কে সে বিষয়ে অবগত থাকতে হবে কে এসেছে কি উদ্দেশ্যে ইত্যাদি। তার সাথে ফায়ার স্টেশনে যদি কোন ফোন কল আসে ফায়ার বেল দিয়ে তা সহকর্মী দের জানান।


তাছাড়া ফায়ার ব্রিগেড এর গাড়ি যাতে ফায়ার কলের সময় সহজে ফায়ার স্টেশন থেকে বের হতে পারে তার সামনে কোন গাড়ি বা বস্তু না রাখা থাকে ইত্যাদি ফায়ারম্যান কে সেন্ট্রি ডিউটি চলাকালীন দেখতে হয়।


উপরিক্ত ডিউটি ছাড়াও আরও বেশ কিছু ডিউটি ফায়ারম্যান কে করতে হয়। যেমন প্রাকৃতিক দুর্যোগের মতো পরিস্থিতিতে যদি কোনো রাস্তা গাছ পড়ে আটকে গেছে , তা কেটে সরানোর জন্য ফায়ার ব্রিগেডকে ডাকা হয়। বিভিন্ন হাসপাতালে গভীর রাতে আগুন লাগার খবর বেশ কয়েকবার টিভির পর্দার শিরোনামে দেখা গেছে। তাই সরকারি হাসপাতালের সুরক্ষার জন্য বিশেষ করে রাতে বা কোথাও কোথাও সারাদিনের জন্য ফায়ার ব্রিগেড কে থাকতে হয়। তার সাথে  ভুললে চলবে না ফায়ার ফাইটিং করতে যে সরঞ্জাম ব্যবহীত হয় সেগুলি মেইনটেনেন্স করা ফায়ারম্যান এর কাজের মধ্যে পরে।



ফায়ার ম্যানের বেতন


ফায়ার সার্ভিস যেহেতু রাজ্য সরকারের অধীন সেহেতু এক একটি রাজ্যে ফায়ারম্যান এর বেতন এক এক রকম। তবে একজন নতুন ফায়ারম্যান এর মাসিক বেতন আনুমানিক ২২ হাজার থেকে ২৫ হাজার


প্রাইভেট সংস্থার ফায়ারম্যান এর আনুমানিক বেতন ভারতীয় মুদ্রায় ১২ হাজার থেকে ১৫ হাজার। এটি সম্পূর্ণ নির্ভর করে কোম্পানির উপর, কিছু কম বা বেশি হলেও হতে।


সরকারি দপ্তরে ফায়ারম্যান এর বেতন সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন


Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন