অটোমেটিক মডিউলার ফায়ার এক্সটিংগুইশার | অটোমেটিক ফায়ার এক্সটিংগুইশার | Automatic Modular Fire Extinguisher

স্কুল, কলেজ, হাসপাতাল, পেট্রোল পাম্প, স্টোরেজ রুমে আমরা সচরাচর যে ধরনের এক্সটিংগুইশার দেখি তার বিষয়ে কমবেশি আমরা সবাই জানি। তবে আজকের যে বিষয়টা নিয়ে আমরা আলোচনা করব তা হল মডিউলার ফায়ার এক্সটিংগুইসার কি? এটির মধ্যে কোন গ্যাস থাকে? এটি কিভাবে কাজ করে ইত্যাদি।



Automatic modular fire extinguisher specification




মডিউলার ফায়ার এক্সটিংগুইসার কি / Modular Type Fire Extinguisher Specification ?


ইহা এক নতুন ধরনের আবিষ্কার। এই ধরনের আবিষ্কার ফায়ার সেফটি বিভাগে এ এক নতুন মাত্রা যোগ করেছে। এই ধরনের ফায়ার এক্সটিংগুইসার সাধারণত খুব কম দেখা যায়। ইহা দেখতে লাল রঙের কলসির মতো অনেকটা। ইহা সিলিং এর সাথে ঝোলানো বা টাঙানো থাকে। এটি একটি অটোমেটিক ফায়ার এক্সটিংগুইশার। আগে যে সমস্ত এক্সটিংগুইসার ব্যবহার হতো বা এখনো হয় তার থেকে এটি সম্পূর্ণ আলাদা। এটি মডিউলার ফায়ার এক্সটিংগুইসার বা অটোমেটিক ফায়ার এক্সটিংগুইসার নামেও পরিচিত।



মডিউলার ফায়ার এক্সটিংগুইসার এর অন্যান্য অংশ / Parts of Modular Fire Extinguisher


এর ডিজাইন অনেকটা Fire Sprinkler System এর মত মনে হলেও হতে পারে। কিন্তু আদৌ সেটিনা, Fire Sprinkler System যখন activate বা চালু হয় তখন ফায়ার আলার্ম পানেল এ একটি সিগন্যাল বা সংকেত যায় যা ফায়ারম্যানকে বুঝতে সাহায্য করে যে, কোন বিল্ডিং এ কোন তলায় আগুন লেগেছে। কিন্তু অটোমেটিক মডিউলার ফায়ার এক্সটিংগুইসারে সেটি হয় না। এটি নিজে থেকে চালু হয়ে আগুন কে অতি দ্রুত নিভিয়ে দেয় কোন রকম সাংকেতিক বার্তা না পাঠিয়ে। 

Automatic Modular fire extinguisher parts



মডিউলার ফায়ার এক্সটিংগুইসার এর চারটি মূল অংশ হল..

  1. Stand / Support - যার দ্বারা লাল কলসি আকৃতি ফায়ার এক্সটিংগুইশারটি ঝুলে থাকে।
  2. Gas Cylinder - যার মধ্যে আগুন নেভানোর কেমিকাল বা পাউডারটি থাকে।
  3. Sprinkler - যে যন্ত্রটির মাধ্যমে কেমিকাল বা পাউডারটি আগুনের ওপর ঝরনা আকারে ছড়িয়ে পড়ে।
  4. Pressure Gauge - স্প্রিংকলার এর পাশেই থাকে প্রেসার গেজ। এটি দেখতে অনেকটা ঘড়ির কাঁটার মতো। যার দ্বারা বুঝা যায় যে Cylinder টির মধ্যে কত প্রেসার আছে। কাঁটাটি সবুজে থাকার অর্থ এটি ব্যবহারের উপযোগী। এবং লালে থাকার অর্থ, হয় এর মধ্যে প্রেশার বেশি আছে নয়ত Cylinder টি খালি আছে।


মডিউলার ফায়ার এক্সটিংগুইসার এ কোন গ্যাস থাকে ?


মডিউলার ফায়ার এক্সটিংগুইসারে MAP (Monoammonium phosphate) বা মনো অ্যামোনিয়া ফসফেট পাউডার আকারে ভরা থাকে। সিলিন্ডার এর মধ্য দিয়ে যে পাউডার আগুনের ওপর পড়ে সেটি মনো অ্যামোনিয়া ফসফেট। এই পাউডারটি যাতে অতি সহজেই বাইরে বেরিয়ে আসতে পারে তার জন্য সিলিন্ডারের মধ্যে নাইট্রোজেন গ্যাস প্রেসারে ভরা থাকে।


একটি মডিউলার ফায়ার এক্সটিংগুইসার ৩ square meter এড়িয়া পর্যন্ত আগুন কে নেভাতে পারে। এটি দাহ্য বস্তুর ১.৫ থেকে ২ মিটার উপরে লাগানো হয়। জেনে রাখা ভালো একটি ১০ কেজি ওজনের মডিউলার ফায়ার এক্সটিংগুইসারের কার্যক্ষমতা ১০ থেকে ১৫ সেকেন্ড। এটি চালু হতে আনুমানিক সময় লাগে ৮ থেকে ২০ সেকেন্ড



মডিউলার ফায়ার এক্সটিংগুইসার এর ব্যবহার


এই ধরনের এক্সটিংগুইসার যেখানে সবচেয়ে বেশি ব্যবহার বা স্থাপন করা হয় সেগুলি হল সার্ভার রুম, তেল বা তৈল্য জাতীয় বস্তু যেখানে সঞ্চিত রাখা হয়, ট্রান্সফর্মার, অটোমোবাইল গ্যারেজ, এটিএম সেন্টার, আর যেখানে বেশি মাত্রায় কম্পিউটার ব্যবহার হয় সেখানে।



'অটোমেটিক ফায়ার এক্সটিংগুইসার' কীভাবে কাজ করে ?


যেহেতু এটি একটি অটোমেটিক ফায়ার এক্সটিংগুইশার সেহেতু পুরো কাজটি হয় অটোমেটিক বা স্বয়ংক্রিয়। আগেকার যে সমস্ত ফায়ার এক্সটিংগুইশার গুলি ছিল সেগুলি চালু বা বন্ধ করতে একটি ব্যক্তির প্রয়োজন হতো কিন্তু এই নতুন আবিষ্কারের পর এটি চালু বা বন্ধ করতে কোন ব্যক্তির প্রয়োজন হয় না।


এই ধরনের এক্সটিংগুইশারে একটি স্প্রিংলার লাগানো থাকে এবং স্প্রিংলারটি যাতে অটোমেটিক চলতে পারে তার জন্য স্প্রিংলার হেডে লাগানো থাকে QBD (Quartzoid Bulb Detector) । এই বাল্বের মধ্যে এক বিশেষ ধরনের পারদ ভর্তি থাকে, যা একটি নির্দিষ্ট উষ্ণতায় আসার পর আর বৃদ্ধি না হতে পেরে বাল্বটি কে পাঠিয়ে দেয়। ফলে এক্সটিংগুইশার মধ্যে দিয়ে পাউডার বাইরে বেরিয়ে আসে এবং আগুন নিভে যায়। বাল্বটি লাল, হলুদ, সবুজ তাছাড়া অন্যান্য রঙের হতে পারে। প্রত্যেকটি রং একটি নির্দিষ্ট উষ্ণতা কে চিহ্নিত করে।


কোন ধরনের আগুনের জন্য কোন কালারের বাল্ব লাগানো হয় তা জানতে দেখুন


সেই নির্দিষ্ট উষ্ণতার সংস্পর্শে আসলে বাল্বটি নিজে থেকে ফেটে যায়।


একটি 'অটোমেটিক ফায়ার এক্সটিংগুইসারের' দাম কত / Modular Fire Extinguisher Price ?


বাজারে বিভিন্ন ধরনের অটোমেটিক ফায়ার এক্সটিংগুইশার দেখতে পাবেন। যেমন Safex fire, Cease fire, Eco fire আরও অন্যান্য। এই মুহূর্তে বাজারে ২ কেজি, ৫ কেজি, ১০ কেজি ও ১৫ কেজি ওজনের এক্সটিংগুইশার উপলব্ধ আছে। দাম নির্ভর করে তার ওজন ও গুণগত মানের ওপর। একটি Eco fire কম্পানির ২ কেজি ওজনের এক্সটিংগুইশারের আনুমানিক দাম হবে ২৫০০ টাকা, ৫ কেজির ৫২৫০ টাকা, ১০ কেজির ৬৮০০ টাকা, ১৫ কেজির ৮৮০০ টাকা।


আরও পড়ুন👉  সিপিআর দেওয়ার সঠিক নিয়ম, ফায়ার হাইড্রেন্ট কি , বিএ সেট কি ভাবে পরবেন 

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন