ব্রাঞ্চ কত প্রকার ও কি কি | Types of fire fighting branches

ব্রাঞ্চ (Branch) কাকে বলে (What is fire fighting branch) ?

ব্রাঞ্চ হল এমন এক ধরনের সরঞ্জাম যার সাহায্যে ফাইর টেন্ডারে (Fire Tender) থাকা জল এক জায়গা থেকে অন্য জায়গায় নিক্ষেপ করা হয়। ফায়ার ফাইটিং এর সময় ডেলিভারি হোসের শেষপ্রান্তে ইহা যুক্ত করা হয়, উপযুক্ত জেট (Jet) স্প্রে (Spray) ও প্রেসার পাওয়ার জন্য।


ফায়ার ফাইটিং ব্রাঞ্চ এর প্রকারভেদ (Types of fire fighting Branches)


ফায়ার ফাইটিং ব্রাঞ্চ কে তিন ভাগে ভাগ করা যেতে পারে
  1. Branches without control facilities
  2. Branches with control facilities
  3. Special type Branch

  1. Branches without control facilities: যে সমস্ত ব্রাঞ্চ দ্বারা জলের প্রবাহ কে আমরা কন্ট্রোল করতে পারি না বা যার দ্বারা জলের প্রবাহ কম-বেশি করা সম্ভব না বা যার মধ্যে ব্রাঞ্চ চালু-বন্ধ করার কোন ব্যবস্থা থাকে না তাকে Branches with control facilities Branch বলে। যেমন: Short branch, Stream form branch, Long branch, Water curtain branch,  Ghoose neck branch
  2. Branches with control facilities: এই ধরনের ব্রাঞ্চ ব্যবহার করে জলের প্রবাহ ও জলের প্রবাহের ধরন কন্ট্রোল করতে পারি।  তাছাড়া ব্রাঞ্চ চালু-বন্ধ করার জন্য ফায়ার ইঞ্জিন অপারেটর (FEOD) বা অন্য কোনো ব্যক্তির ওপর নির্ভর করতে হয় না। ফায়ার ফাইটার বা ব্যবহারকারী ব্রাঞ্চ এর মধ্যে উপস্থিত সুইচ দ্বারা ইহা অতি সহজেই করতে পারে। যেমন: Hand controlled branch, Diffuser branch, Fog branch, Triple purpose branch,
  3. With control এবং without control ব্রাঞ্চ ছাড়াও ফায়ার সার্ভিসে আর এক ধরনের ব্রাঞ্চ ব্যবহৃত হয় যাহা কে আমারা Special type branch বলি। যেমন: Revolving branch, Double revolving branch, First-aid hose reel branch, Low pressure application branch, Foam branch

Example of branches without control facilities

  1. Short Branch (শর্ট ব্রাঞ্চ): ফায়ার ব্রিগেডে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় শর্ট ব্রাঞ্চ (Short Branch) যাহাকে আমরা স্ট্যান্ডার ব্রাঞ্চ নামেও জেনে থাকি। ইহা ব্রাশ, কপার ও অ্যালুমিনিয়ামের হয়ে থাকে। ইহা খুবিই সাধারন একটি ব্রাঞ্চ। যেকোনো ফায়ার ব্রিগেডে অতি সহজেই এর উপস্থিতি লক্ষ্য করা যায়। ইহা দ্বারা জল জেট (Jet) আকারে নির্গত হয়। তাছাড়া আরও কিছু ব্রাঞ্চ আছে যার মধ্যে জল প্রবাহ কন্ট্রোল এর কোন সুবিধা থাকে না।
    Short branch, Stream form branch, Long branch, Water curtain branch, Ghoose neck branch
    Example of non hand controlled branches

  2. Stream Form Branch (স্ট্রিম ফর্ম ব্রাঞ্চ)
  3. Long Branch (লং ব্রাঞ্চ)
  4. Water Curtain Branch (ওয়াটার কার্টেন ব্রাঞ্চ): ইহা দ্বারা আগুনের সামনে কাজ করার সময় জলের একটি দেওয়াল বা চাদর বানানোর জন্য ব্যবহার করা হয়। ইহার ব্যবহারের মাধ্যমে ফায়ার ফাইটার্সরা আগুনের তাপ থেকে রক্ষা পায়।
  5. Goose Neck Branch (গুজ নেক ব্রাঞ্চ): ইহা হাতির শুঁরের ন্যায় দেখতে। এই ধরনের ব্রাঞ্চ ফায়ার টেন্ডারে জল ভরার জন্য ব্যবহৃত হয়। ইহার যা গঠন অতি সহজে ফায়ার টেন্ডারে আটকে কারোর সাহায্য ছাড়াই জলভরা সম্ভব।

Example of branches with control facilities

  1. Hand Controlled Branch (হ্যান্ড কন্ট্রোল্ড ব্রাঞ্চ): ইহাকে আমরা লন্ডন প্যাটার্ন হ্যান্ড কন্ট্রোল ব্রাঞ্চ (London pattern hand control branch) নামেও জেনে থাকি। ইহা দ্বারা জল প্রবাহের ধরন জেট বা স্প্রে মুহূর্তের মধ্যে পরিবর্তন করা সম্ভব। প্রয়োজনে দুটি একসাথে করাও সম্ভব। জেট দ্বারা ফায়ার ফাইটিং করা হয় এবং স্প্রে দ্বারা আগুনের তাপ কে কমানো হয়
  2. Diffuser Branch (ডিফিউজার ব্রাঞ্চ): ইহাকে আমরা নেভি কাট ব্রাঞ্চ নামেও জেনে থাকি।  ইহা দ্বারা জেট ও স্প্রে দুই করা সম্ভব। তবে জেট ও স্প্রে দুটি একসাথে করা সম্ভব না।
    Hand control branch, Diffuser branch, Fog branch, Triple purpose branch
    Example of hand controlled branches

  3. Fog Branch (ফগ ব্রাঞ্চ): ইহা হ্যান্ড কন্ট্রোল ব্রাঞ্চের একটি প্রকারভেদ। Fog Branch দ্বারা জেট ও স্প্রে দুই করা সম্ভব। ফগ ব্রাঞ্চের স্প্রে দ্বারা যে জলকণা নির্গত হয় তা অতি ক্ষুদ্রা-দী-ক্ষুদ্র পূর্বের ব্রাঞ্চের তুলনায়।
  4. Triple Purpose Branch (ট্রিপল পারপাস ব্রাঞ্চ): ফায়ার ব্রিগেডে ইহাকে সবচেয়ে বেশি ট্রিপল পারপাস ব্রাঞ্চ নামে চেনে। তবে ইহার আরেক নাম ইউনিভার্সাল টাইপ ব্রাঞ্চ (Universal type branch) , ইহা দ্বারা জেট ও স্প্রে দুই করা সম্ভব। তবে ইহা হইতে যে জেট নির্গত হয় তাহা Holo Jet, Solid Jet নয়। কারন ইহার ডিজাইনি এরুপ করা হয়েছে।

কন্ট্রোল এবং নন হ্যান্ড কন্ট্রোল ব্রাঞ্চ ছাড়াও আর এক ধরনের ব্রাঞ্চ ফায়ার ব্রিগেডে ব্যবহার হতে দেখা যায় যাহাকে আমরা স্পেশাল টাইপ ব্রাঞ্চ বলি।

Example of special type branches

  1. Revolving Branch (রিভলভিং ব্রাঞ্চ):  স্পেশাল টাইপ ব্রাঞ্চ এর মধ্যে সর্বপ্রথম যার কথা না বললেই না তা হল রিভলভিং ব্রাঞ্চ। এই ধরনের ব্রাঞ্চ সাধারণত বেস্টমেন্ট বা জাহাজে যে ধরনের আগুন লাগে তাকে কুলিং করার জন্য ব্যবহৃত হয়। এই ধরনের ব্রাঞ্চের ব্যবহারে, চারিদিকে একসাথে অনেকটা জায়গা জুড়ে কুলিং করা সম্ভব। ইহার অগ্রভাগে ৯ টি নজেল থাকে যাহা জলের চাপে ঘুরতে থাকে।
  2. Double Revolving Branch (ডবল রিভলভিং ব্রাঞ্চ): ইহার ব্যবহারও Ship ও Basement এর আগুন নেভানোর কাজে ব্যবহৃত হয়।
  3. First Aid Hose Reel Branch (ফার্স্ট এইড হোস রীল ব্রাঞ্চ): বর্তমান সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাঞ্চ। ইহা দ্বারা Jet ও Spray দুই করা সম্ভব।
    Revolving branch, Double revolving branch, First aid hose reel branch, Low pressure application branch, Foam branch
    Example of special type of branches

  4. Low Pressure Application Branch (লো প্রেসার অ্যাপ্লিকেশন ব্রাঞ্চ): ছোটখাটো তেল বা তৈলাক্ত পদার্থ দ্বারা যে আগুন লাগে তা এই ব্রাঞ্চ দ্বারা নেভানো সম্ভব।
  5. Foam Branch (ফোম ব্রাঞ্চ): ক্লাস বি টাইপ আগুন নেভানোর জন্য এই ধরনের ব্রাঞ্চ ব্যবহার করা হয়। জল ও ফোম কম্পাউন্ডের মিশ্রণে এর অগ্রভাগ থেকে ফোম নির্গত হয়। ইহা বড় ধরনের আগুন নেভানোর কাজে ব্যবহৃত হয়। ফোম মেকিং ব্রাঞ্চ সাধারণত 5x, 10x এবং 20x এর হয়ে থাকে। ইহাকে সংক্ষেপে FMB বা Foam Making Branch বলে।

অবশেষে একটি কথা কোন ব্রাঞ্চ কোথায় ব্যবহার করতে হবে সেটা যদি জানা থাকে তাতে জলের অপচয় টাও যেমন কমে তেমন তাড়াতাড়ি আগুনও নেভানো সম্ভব হয়। তাছাড়া ফায়ার অপারেটর দের পরিশ্রম ও সময় অনেকটা কম লাগে।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন