অগ্নি নির্বাপক যন্ত্র কত প্রকার | অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার | ফায়ার এক্সটিংগুইশার

আজকের আলোচ্য বিষয় ফায়ার এক্সটিংগুইশার কি, ফায়ার এক্সটিংগুইশার কত প্রকার,  ফায়ার এক্সটিংগুইশার এর ব্যবহার,  ফায়ার এক্সটিংগুইশার ব্যবহারের নিয়ম,  ফায়ার এক্সটিংগুইশার এর দাম,  অগ্নি নির্বাপক যন্ত্র চেনার উপায়,  ফায়ার ট্রাইঅ্যাঙ্গেল,  ফায়ার এক্সটিংগুইশার কালার কোড, পাস মেথড, ফায়ার এক্সটিংগুইশার ডিসচার্জ টাইম ইত্যাদি।


ফায়ার এক্সটিংগুইশার কি

এক্সটিঙ্গুইসার আগুন নেভানোর একটি যন্ত্র। প্রাথমিকভাবে যে সমস্ত আগুন লেগে থাকে সেগুলো নেভানোর কাজে ব্যবহৃত হয়। যাতে আগুনটি বড় আকার ধারণ না করে। যাকে আমরা অগ্নি নির্বাপক যন্ত্র নামেও জেনে থাকি।


আগুনের উপাদান কি কি বা Elements of FIRE - জ্বালানি দ্রব্য (Fuel), Oxygen এবং উষ্ণতা (Heat)


ফায়ার এক্সটিংগুইশার
Types Of Fire Extinguishers And Uses

FIRE Triangle কি?

এই তিনটি উপাদান (Fuel,Oxygen,Heat) যখন একসাথে যুক্ত হয় তখন তার ফলে তাদের মধ্যে একটি কেমিক্যাল রিঅ্যাকশন হয় তখন তাতে আগুন লেগে যায়। এটিকেই ফায়ার ট্রায়াঙ্গল বলা হয়।

আগুনের প্রকারভেদ বা Class of FIRE (Classification of fire) - ভারতীয় স্ট্যান্ডার অনুসারে আগুন এর প্রকারভেদ কে চারটি ভাগে ভাগ করা হয়েছে।

Class A (Solid): এই ধরনের ফায়ার সাধারণত কঠিন (solid) দাহ্য বস্তু দ্বারা যে সমস্ত আগুন লেগে থাকে তাকে class a ফায়ার বলা হয়। যেমন কাপড়, কাঠ, প্লাস্টিক, রাবার, নাইলন।


Class B (Liquid): দাহ্য তরল (liquid) পদার্থ দ্বারা যে সমস্ত আগুন লেগে থাকে তাকে বলা হয় class b ফায়ার। যেমন পেট্রোল, ডিজেল, থিনার, কেরোসিন, তেল, অলিভ ওয়েল, পেন্টস, স্পিরিট, কেমিক্যাল।


Class C (Gas): জল্বনশীল গ্যাস যেমন propane, butane, methane, argon, helium প্রভিতি গ্যাস দ্বারা যে সমস্ত আগুন লেগে থাকে তাকে class c ফায়ার বলা হয়। এলেক্ট্রিক ফায়ারও c class ফায়ার।


Cooking gas - LPG (Liquid Petroleum Gas) যেমন propane ও butane CNG (Compressed Natural Gas) যেমন Methane

Welding gas - Argon , Helium এবং Carbon dioxide

Class D (Metal): জল্বনশীল ধাতু যেমন ম্যাগনেসিয়াম, টাইটেনিয়াম, সোডিয়াম ইত্যাদি দ্বারা যে সমস্ত আগুন লেগে থাকে তাকে class d ফায়ার বলা হয়।



অগ্নি নির্বাপক যন্ত্র কত প্রকার

ফায়ার এক্সটিংগুইশার এর প্রকারভেদ:  আগুনকে প্রতিরোধ করার জন্য মূলত চার ধরনের এক্সটিংগুইসার ব্যবহার হয়ে থাকে। যা সাধারণত বড় বড় শপিং মল, স্কুল-কলেজ, দোকান ও পেট্রোল পাম্পের দেওয়ালে টাঙানো বা নিচে রাখা থাকে। আরও জানব অগ্নি নির্বাপক যন্ত্রে কোন গ্যাস ব্যবহার করা হয় ।

  1. Water type extinguisher
  2. Foam type extinguisher
  3. Gas type extinguisher
  4. Powder type extinguisher

Water Types Fire Extinguisher

সর্বপ্রথম এই ধরনের এক্সটিঙ্গুইসার বেশি দেখা যেত। কিন্তু বর্তমানে এটি খুব কম দেখা যায় কারণ এই ধরনের এক্সটিঙ্গুইসার সব ধরনের ফায়ারের ক্ষেত্রে উপযোগী না। এই এক্সটিঙ্গুইসারের দাম অন্যান্য এক্সটিঙ্গুইসের তুলনায় অনেকটাই সস্তা হয়। এটি cooling পদ্ধতিতে আগুণ কে নেভাই। মূলত এটি ক্লাস এ টাইপ আগুন নেভানোর কাজে ব্যবহার করা হয়।

ফায়ার এক্সটিংগুইশার কত প্রকার
Water Types Fire Extinguisher


Foam Types Fire Extinguisher 

 এই ধরনের এক্সটিংগুইশার সাধারণত তেল বা কেমিক্যাল দ্বারা গঠিত যে সমস্ত আগুন লাগে সেগুলো নেভানোর জন্য উপযোগী। এটি class b type আগুন নেভানোর জন্য উপযোগী। পূর্বে যে ফোম টাইপ এক্সটিঙ্গুইসের ছিল তাতে সোডা মিশ্রিত জলে এলমনিয়াম সালফেট মিশ্রিত করে ফোম টাইপ এক্সটিংগুইশার তৈরি করা হতো। কিন্তু বর্তমানে ৯৫ % - ৯৭% জলে ৫% - ৩% AFFF (Aqueous Film Forming Foam) solution মিশ্রিত করে foam type extinguisher তৈরি করা হয়। এটি smothering পদ্ধতিতে আগুণ কে নেভাই।

ফায়ার এক্সটিংগুইশার এর ব্যবহার
Foam Types Fire Extinguisher


Gas Type Extinguisher

এটি অন্যান্য এক্সটিংগুইশারের তুলনায় আকারে লম্বা হয়। Discharge horne থাকার জন্য এটিকে সহজে চেনা যায়। যেহেতু এটির মধ্যে কার্বন-ডাই-অক্সাইড থাকে সেহেতু অনেকে এটিকে Co2 type extinguisher বলে। এটি একটি মাল্টিপারপাস এক্সটিংগুইশার। Class A, B, C, D সব ধরনের ফায়ারে এটি ব্যবহার করা যায়। এটি দাহ্য বস্তুকে অক্ষত অবস্থায় নিভিয়ে দেয়। অন্যান্য এক্সটিঙ্গুইসের তুলনায় এটি দামি হয়। দাম বেশি থাকার কারণে এই ধরনের এক্সটিংগুইশার কম দেখা যায়।

অগ্নি নির্বাপক যন্ত্র কত প্রকার
Co2 Fire Extinguisher

Powder Type Extinguisher - ABC Types Fire Extinguishers

এখনকার সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হওয়া extinguisher। বেশিরভাগ জায়গায় এই ধরনের extinguisher দেখা যায়। Co2 type ফায়ার এক্সটিঙ্গুইসেরর যেহেতু বেশি দাম এবং এটির কম তাই বেশিরভাগ জায়গায় এই ধরনের এক্সটিঙ্গুইসর দেখা যায়।



Powder type extinguisher কে DCP (Dry Chemical Powder) type extinguisher ও বলা হয়। এই ধরনের এক্সটিঙ্গুইসারে সোডিয়াম বাই কার্বনেটর সংমিশ্রণ পাউডার আকারে থাকে। যা কিনা Class A, B, C type আগুন নেভানোর উপযোগী। যেহেতু এটি Class A,B,C আগুন নেভাতে সক্ষম সেহেতু অনেকে এটিকে ABC type extinguisher ও বলে।


MAP (Monoammonium Phosphate) আগুন নেভানোর জন্য আরও বেশি সক্ষম। Sodium Bicarbonate এর পরিবর্তে অনেকে monoammonium phosphate 'powder type extinguisher' এ ব্যবহার করে থাকেন।

অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার
Powder Fire Extinguisher


অগ্নিনির্বাপক যন্ত্রের ব্যবহার

অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহারের একটি নির্দিষ্ট পদ্ধতি আছে। সেই পদ্ধতি মত যদি সেটি ব্যবহার করা হয় তাতে আগুন যেমন দ্রুততার সঙ্গে প্রতিরোধ হবে তেমনি অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহারকারী সুরক্ষিত থাকবে।

ফায়ার এক্সটিংগুইশার ব্যবহারের নিয়ম
Pass Method In Fire Extinguisher


আগুনকে এক্সটিংগুইশার দ্বারা প্রতিরোধ করার পদ্ধতি কে সংক্ষেপে পাস মেথড (PASS) বলা হয়। এটি সবথেকে সহজ আগুন প্রতিরোধের উপায়।


P - Pull the pin : অর্থাৎ এক্সটিংগুইসার ব্যবহার করার আগে ক্যারিং হ্যান্ডেল বা অপারেটিং হুইল এর সামনে যে সেফটি পিন থাকে সেটি টানতে হবে।


A - Aim at the base of fire : অর্থাৎ এক্সটিঙ্গুইসারে যে Nozzle বা পাইপ টি আছে সেটি আগুনের দিকে করতে হবে। যাতে এক্সটিংগুইশার এর মধ্যে যে পাউডার বা ক্যামিকেল আছে সেটি আগুনে পড়ে।


S - Squeeze the lever : অর্থাৎ এক্সটিঙ্গুইসারে যে অপারেটিং লিভার টি আছে সেটি চাপতে হবে। যাতে এক্সটিঙ্গুইসারের মধ্যে যে কেমিক্যাল বা পাউডার আছে সেটি বাইরে বের হয়।


S - Sweep the spray from left to right : অর্থাৎ আগুনের চারিদিকে যাতে কেমিক্যাল বা পাউডার টি পড়ে তার জন্য nozzle টি ডানদিক থেকে বাঁদিকে বা বাঁ দিক থেকে ডান দিকে করতে হবে।



 ফায়ার এক্সটিংগুইশার কালার কোড 

অগ্নি নির্বাপক যন্ত্র চেনার উপায় : প্রত্যেকটি অগ্নিনির্বাপক যন্ত্র লাল রংয়ের হয়। Nozzle বা pipe দেখে প্রাথমিক পর্যায়ে আমরা বুঝতে পারি কোনটা কি ধরে এক্সটিংগুইশার।


তবে সঠিক ভাবে বোঝার জন্য প্রত্যেকটি এক্সটিঙ্গুইসেরর গায়ে একটি নির্দিষ্ট রং দিয়ে লেখা থাকে সেটি কি ধরনের এক্সটিংগুইশার।

অগ্নি নির্বাপক যন্ত্র চেনার উপায়

Colour Code of Fire Extinguisher


যেমন,... 

ওয়াটার টাইপ ফায়ার এক্সটিংগুইশারের গায়ে লাল (red) রং দিয়ে লেখা থাকে WATER. ফোম টাইপ ফায়ার এক্সটিংগুইশারের গায়ে ক্রিম (cream) রং দিয়ে লেখা থাকে FOAM


Co2 টাইপ ফায়ার এক্সটিংগুইশারের গায়ে কালো (black) রং দিয়ে লেখা থাকে CARBON-DI-OXIDE এবং ডিসিপি টাইপ ফায়ার এক্সটিংগুইশারের গায়ে নীল (blue)রং দিয়ে লেখা থাকে POWDER


ফায়ার এক্সটিংগুইশার ডিসচার্জ টাইম 

Discharge time of fire extinguisher: প্রত্যেকটি এক্সটিংগুইশার ওজন অনুসারে তার একটি নির্দিষ্ট ডিসচার্জ টাইম থাকে। Discharge কথার অর্থ extinguisher এর মধ্যে যে কেমিক্যাল বা পাউডার থাকে সেটি বাইরে যতক্ষণ বের হয় বা extinguisher টি যতক্ষণ আগুন নেভাতে পারে সেই সময়কে discharge time বলা হয়।


যেমন,
9 লিটার Water type extinguisher এর Discharge time minimum 40 sec থেকে maximum 60 sec

9 লিটার Foam type extinguisher এর Discharge time minimum 30 sec থেকে maximum 60 sec

9 কেজি DCP type extinguisher এর Discharge time minimum 20 sec থেকে maximum 40 sec

9 কেজি CO2 type extinguisher এর Discharge time minimum 25 sec থেকে maximum 30 sec

Fire Extinguisher Maintenance - Servicing


Water Type Extinguisher Maintenance - Servicing :

  • প্রতি ১ বছর পর এটি কে Refill করা হয়।
  • প্রত্যেক ৩ বছর পর এটি HPT (Hydraulic Pressure Test) করা হয়।
  • প্রত্যেকটি Water type extinguisher এর life-cycle 10 বছর, তারপর এটি ব্যবহারের অনুপযোগী।

Foam Type Extinguisher Maintenance - Servicing:

  • মাস পর পুরো খুলে ভালো করে চেক করা হয় যাতে জল কোন ভাবে নোংড়া হয়ে গেছে কি না, কার্টিজের ওজন ঠিক আছে কিনা ইত্যাদি
  • Foam type extinguisher ঠিক আছে কিনা বা কমজোর হয়ে গেছে কিনা জানার জন্য প্রত্যেক তিন বছর পর হাইড্রোলিক টেস্ট করা হয়
  • প্রত্যেক দু'বছর পর এটি রিফিল করা হয়
  • প্রত্যেকটি foam types extinguisher 10 বছর life-cycle থাকে তারপর এটি ব্যবহারের অনুপযোগী হয়ে যায়

CO2 Type Extinguisher Maintenance - Servicing:

  • প্রত্যেক  বছরে রিফিল করা হয়
  • সিলিন্ডারটি ঠিক আছে কিনা তা জানার জন্য পাঁচ বছর অন্তর হাইড্রোলিক টেস্ট করা হয়
  • প্রত্যেকটি CO2 type extinguisher এর life-cycle 15 বছর

Powder Type Extinguisher Maintenance - Servicing:

  • প্রত্যেক মাস অন্তর এটি খুলে দেখা হয় যে পাউডার জমাট বেঁধে গেছে কিনা
  • সিলিন্ডারটি ঠিক আছে কিনা তা জানার জন্য বছর অন্তর হাইড্রোলিক টেস্ট করা হয়
  • পাউডার টাইপ এক্সটিঙ্গুইসের life-cycle ১০ বছর তারপর এটি আর ব্যবহার করা যায় না

অগ্নিনির্বাপক যন্ত্রের দাম

ফায়ার এক্সটিংগুইশার এর দাম নির্ভর করে সেটি কত কেজি বা কত লিটার তার ওপর। অনেক ধরনের কোম্পানি বাজারে আছে যেমন Kanex fire, Safex fire, Cease fire, Minimax fire, Omex, Bharati fire, Fireage, Vimal fire, Kv fire, Eco fireFire shield. ফায়ার এক্সটিঙ্গুইসেরর গুণগত মানের উপর প্রত্যেকটি কোম্পানি তার দাম নির্ধারণ করে থাকে। নিদিষ্ট করে কোন এক্সটিংগুইসার কী দাম হবে বলা কঠিন। তার জন্য কোম্পানির নিদিষ্ট ওয়েবসাইট বা Amazon বা Flipkart বা Indiamart চেক করতে পারেন ।


আরও পড়ুন - বিএ সেট, সম্পর্কে

1 মন্তব্যসমূহ

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন