ফায়ার হোজ পাইপ কত প্রকার | সাকশন পাইপ | ডেলিভারি পাইপ | Fire Hose

আজকের আলোচনার বিষয়বস্তু ফায়ার হজ পাইপ কত প্রকার? সাকশন পাইপ কত প্রকার? ডেলিভারি পাইপ কত প্রকার? ফায়ার হজ লম্বা ও চওড়া কতটা হয়? সাকশন হজ লম্বা ও চওড়া কত হয়? ফায়ার হজ এবং সাকশন হজ কি মেটারিয়াল দিয়ে তৈরী? ইত্যাদি


ফায়ার হজ পাইপ নিয়ে যখনই আমরা আলোচনা করি তখন ভিন্ন ভিন্ন মানুষের মধ্যে ভিন্ন ভিন্ন মতামত শোনা যায়। কখনো বলতে শোনা যায় যে ফায়ার হজ দুপ্রকার তো কখনো আবার তিন প্রকার, আজকের আলোচনার শেষে আশাকরি সেই বিষয়ে আর কোনো দ্বন্দ্ব থাকবে না।



Fire Hose Meaning


ফায়ার হোজ (Fire Hose): ফায়ার হজ এক ধরনের পাইপ, যারা ব্যবহারে জলকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া হয়। ফায়ার হোজ পাইপ সাধারণত আগুন নেভানোর কাজে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ বলা যেতে পারে হাইড্রেট (Hydrant) থেকে পাম্পে (Pump) জল নিয়ে যাওয়া বা পাম্প থেকে সরাসরি যেখানে আগুন লেগেছে সেখানে জল নিয়ে যাওয়া।


ইহা হয় ফায়ার হাইড্রেন্ট এর সঙ্গে যুক্ত থাকবে বা ফায়ার ইঞ্জিনের সঙ্গে যুক্ত থাকবে।

ফায়ার হোজের প্রকারভেদ (Types of Fire Hose)


Fire Hose কে আমারা দু-ভাগে ভাগ করতে পারি।
  1. সাকশন পাইপ (Suction Hose
  2. ডেলিভারি পাইপ (Delivery Hose)

সাকশন পাইপ (Suction Hose): সাকশন পাইপ আমরা কোন জলাশয়ের জল, আন্ডারগ্রাউন্ড ট্যাংকের জল, খাল, পুকুর ইত্যাদি জল Fire Tender এর পাম্প পর্যন্ত পাঠানোর জন্য ব্যবহার করি। ফায়ার ফাইটিং এর সময় ফায়ার ইঞ্জিনের যথেষ্ট পরিমাণে জল এর প্রয়োজন হয় এবং সেই জলের ঘাটতি মেটানোর জন্য নিকটস্থ ডোবা বা জলাশয় থেকে সাকশন হজ দ্বারা গাড়িতে জল ভড়া হয়।


সাকশন পাইপ এর প্রকারভেদ (Types of Suction Hose)


সাকশন হজ কে আমারা দু-ভাগে ভাগ করতে পারি
  1. Hard Suction Hose
  2. Soft Suction Hose

types-of-suction-hose-pipe
Soft Suction Hose & Hard Suction Hose

Hard Suction Hose: হার্ড সাকশন হোসের বাহিরভাগ মজবুত রাবার দিয়ে তৈরি এবং ভেতরটা গ্যালভানাইজড লোহা বা স্টীল দিয়ে তৈরি। Hard Suction Hose কে Partially Embadded এবং Fully Embadded এই দুই ভাগে ভাগ করা যায়।


Fully Embadded Hose, Partially Embadded Hose এর তুলনায় flexible হয়। এবং ইহা দ্বারা কাজ করা সুবিধাজনক। যার জন্য Fully Embadded Hose এর ব্যবহার বেশি দেখা যায়।



Soft Suction Hose: সফট সাকশন হোজ ডেলিভারি হোসের একটি অংশমাত্র। ইহা ৮ থেকে ১৫ ফুট পর্যন্ত হতে পারে। সফট সাকশন হজ শুধুমাত্র সেখানে ব্যবহার করা যাবে যেখানে জলের প্রেসার যথেষ্ট আছে।


Hydrant থেকে Water Tender এ জলভরা এবং Water Reley System এ এর ব্যবহার হতে দেখা যায়। খারাপ ডেলিভারি হোজের খারপ অংশটি বাদ  দিয়ে, ভালো অংশ টি নিয়ে Soft Suction Hose তৈরী করা হয়।



ডেলিভারি পাইপ (Delivery Hose): ডেলিভারি হোস সাধারণত জল বা ফোমকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হয়। যেমন হাইড্রেট থেকে আগুন লাগার স্থানে বা পাম্প থেকে আগুন লাগার স্থানে। ডেলিভারি হোস তিন প্রকার হয়ে থাকে।


ডেলিভারি পাইপ এর প্রকারভেদ (Types of Delivery Hose)


  1. Percolating Hose বা Unlined Hose যাহাকে আমারা Canvas Hose ও বলি।
  2. Non-Percolating Hose বা Lined Hose যাহাকে আমারা Rubber Hose ও বলি।
  3. Hose Reel Hose

types-of-delivery-hose-pipe
Canvas Hose, Rubber Hose & Hose Reel Hose

Percolating Hose বা Canvas Hose: এই ধরনের হোজের মধ্যে দিয়ে জল যাবার সময় হোসের বাহিরি আবরণ দিয়ে অল্প মাত্রায় জল চুঁয়ে পড়তে দেখা যায়। যার দরুন এই হোজটি ব্যবহারের সময় ভিজে থাকে। এই ধরনের হোজ বন-জঙ্গলের আগুন নেভাতে বিশেষ ভাবে ব্যবহার করা হয়। ইহা Canvas hose নামে বেশি পরিচিত।


হোজ ভীজে থাকার কারণে ভূপৃষ্ঠ গরম হোক কিংবা আগুনের ফুলকি হোজের উপর পড়ুক তাতে হোসের তেমন কোন ক্ষতি হয় না। কিন্তু এটি ব্যবহারের একটি অসুবিধা হলো বেশি দূর পর্যন্ত হোজ নিয়ে কাজ করলে জলের প্রেসার কমে যায়।


ইহা Flex, Hemp, Ramie, Cotton এবং Vegetable fibers দিয়ে তৈরী।


Non-Percolating Hose বা Rubber Hose: ফায়ার ফাইটিং এ সবচেয়ে বেশি ব্যবহৃত হোস Non-Percolating হোস। এর মধ্য দিয়ে জল চুঁয়ে বাইরে বেরিয়ে যাবার কোন প্রবণতা দেখা যায় না। এটি ব্যবহারের একটি মূল কারণ এর মধ্যে জলের প্রেসার যথেষ্ট থাকে, অনেক দূর পর্যন্ত হোজ নিয়ে কাজ করা যায়। ইহা Rubber hose নামে বেশি পরিচিত।


ইহা Flex, Cotton, Nylon এবং Terylene দিয়ে তৈরী।


Fire Hose Pipe Length and Material


ডেলিভারি হজ বিভিন্ন Dimension যুক্ত হতে পারে (৩৮, ৫০, ৬৩, ৭০ mm)। তবে fire service এ ৬৩ mm Dimension যুক্ত Delivery Hose বেশি ব্যবহৃত হয়।


১৫, ২২.৫, ৩০ মিটার পর্যন্ত লম্বা ডেলিভারি হজ হতে পারে। তবে বড় বড় বিল্ডিং এ ১৫ মিটার এবং ফায়ার ব্রিগেডে ৩০ মিটার ডেলিভারি হজ ব্যবহার হতে দেখা যায়।



Hose Reel Hose: এই ধরনের হোজ গুলি একটি ড্রামের মধ্যে জড়ান থাকে। যাহা সাধারণত প্লাস্টিক বা লোহার তৈরি হয়। ফায়ার ব্রিগেডের গাড়ি সহ বড় বড় উঁচু বিল্ডিং এ Hose Reel Hose দেখা যায়। এগুলো খুবিই মজবুত হয়। ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অনুসারে Diameter ২০ mm এবং Length ৩০ মিটার (Building),৬০ মিটার (Fire Tender) হয়ে থাকে


ফায়ার হোজ রক্ষণাবেক্ষণ (Fire Hose Maintenance)


ফায়ার হোজ কিংবা অন্য যেকোনো জিনিস যদি সঠিক ভাবে ব্যবহার ও রক্ষণাবেক্ষণ করা যায় তাহলে সেটি বহুদিন ধরে ব্যবহারের উপযোগী থাকে। নিম্নলিখিত কারণ গুলি যদি অনুসরণ করা যায়, তাহলে একটি ফায়ার হোজ দীর্ঘদিন ধরে ব্যবহার করা যাবে এবং খারাপ হওয়ার সম্ভাবনাও কম হবে।


  • ফায়ারে কাজ করার সময় ফায়ার হোজ পাইপের ওপর থেকে যাতে গাড়ি না চলে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে Hose Ramp লাগাতে হবে।
  • জল ভর্তি হোজ এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার সময় অমসৃণ রাস্তা দ্বারা হোজ যাতে ঘষা না লাগে সে দিকে খেয়াল রাখতে হবে।
  • হোজ দ্বারা কাজ করার পর হোজটির জল ফেলা, ভালো ভাবে ধোঁয়া এবং শুকনো করা হচ্ছে নাকি সেদিকে খেয়াল রাখতে হবে।
  • হোজ গটানোর সময় হোজ টেনে Roll করার পরিবর্তে Roll করে গটানো উচিত, তাতে হোজটির কোন প্রকার ক্ষতি হয় না।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন