ফায়ার বাকেট | Fire Sand Bucket | Fire Bucket

বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় ফায়ার সম্বন্ধিত আধুনিক ইকুইপমেন্টস এর ব্যাপারে আলোচনা করা হয়, কিন্তু ফায়ার বাকেট সম্পর্কে কিছু বলা হয় না। তাই আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু ফায়ার বাকেট এক্সটিংগুইশার। Fire Bucket কে অনেকে Fire Sand Bucket ও বলে।


ফায়ার বাকেট লাল রঙের বালতি আকৃতি একটি বস্তু যা কিনা আগুন নেভানোর কাজে ব্যবহৃত হয়। এর মধ্যে সাধারণত শুকনো বালি, জল বা মাটি ভর্তি থাকে। ফায়ার বাকেট পেট্রোল পাম্প, বড় বড় কারখানা ইত্যাদি জায়গায় স্থাপন করা হয়ে থাকে। এটি ব্যবহার করা খুবই সহজ। এর জন্য কোন প্রকার বিশেষ ট্রেনিং এর প্রয়োজন হয় না। যে কোন ব্যক্তি অতি সহজেই এটি ব্যবহার করতে পারে। শুধুমাত্র ফায়ার বাকেটে থাকা বালি আগুনে নিক্ষেপ করলেই হবে।


ফায়ার বাকেট ব্যবহারের বেশ কিছু সুবিধা  আছে যেমন, অন্যান্য আধুনিক ইকুপমেন্টস সের যেমন নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় বা তাদের একটি নির্দিষ্ট এক্সপায়ারি ডেট (Expiry date) হয় কিন্তু ফায়ার বাকেটের ক্ষেত্রে এমনটা হয় না। ইহা রিফিলিং ও হাইড্রোলিক টেস্ট করার মতো আলাদা কোনো ঝামেলা নেই।


ফায়ার বাকেট


ফায়ার বাকেট সবিস্তার বিবরণী (Fire Bucket Specification)


ফায়ার বাকেট এর ক্ষেত্রে যেটা দেখতে হয় কভারওয়ালা বা ঢাকনা যুক্ত ফায়ার বাকেট ব্যবহার করলে ভালো হয়। ফায়ার বাকেট-টি যদি কোন ছাউনিযুক্ত জায়গায় রাখা হয় তাহলে আরো ভালো হয়। তাহলে বৃষ্টিতে ফায়ার বাকেট এ থাকা শুকনো বালিটি ভিজে যায় না। অনেক ক্ষেত্রে কিছু অজ্ঞ মানুষ ফায়ার বাকেট কে ডাস্টবিন হিসেবে ব্যবহার করতে দেখা যায়, ফলস্বরূপ তারা ফায়ার বাকেট এ পান-গুটকার পিক, সিগারেটের খোল, চায়ের ভাঁড় ইত্যাদি ফেলতে দেখা যায়। ফায়ার বাকেটটি যদি ঢাকনাযুক্ত হয় তাহলে এগুলি আর হয় না।


ফায়ার বাকেটের ব্যবহার (Bucket Used For)


তেল, গ্যাস, ইলেকট্রিক ইকুইপমেন্ট দ্বারা ঘটিত আগুন নেভানোর জন্য ফায়ার বাকেট ব্যবহার করা হয়। তাছাড়া যেকোনো ছোট ধরনের আগুন নেভানোর জন্য ফায়ার বাকেট ব্যবহার করা হয়। ফায়ার বাকেট ব্যবহারের আরেকটি ভালো দিক হলো এটির খরচ খুবই কম এবং অন্যান্য এক্সটিংগুইশার ব্যবহারের সময় যেমন দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে, কিন্তু ফায়ার বাকেট ব্যবহারে এমনটা হয়না। তাছাড়া অনেক সময় দেখা যায় যে বহুদিন অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার না হওয়ার ফলে যখন প্রয়োজন হয় তখন এটি কাজ করে না। কিন্তু এদিক থেকে ফায়ার বাকেট ব্যবহারের এর ক্ষেত্রে নিশ্চিত থাকতে পারেন কারণ ইহাতে এমনটা হয় না।


Fire Bucket Color, Size, Capacity, Material, IS code


Capacity of Fire Bucket: ফায়ার বাকেট এর ভেতরটা সাদা এবং বাইরেটা লাল রং করা হয়। তাছাড়া বাকেটের বাইরেটা সাদা রঙে FIRE লেখা থাকে। যাতে সহজেই FIRE লেখাটি দূর থেকে চোখে পড়ে তার জন্য এটি ফায়ার স্ট্যান্ডার নিয়ম অনুসারে 75mm ফন্ট সাইজ এবং উইথ 12mm রাখা হয়। ফায়ার বাকেট Mild Steel Metal এবং ফায়ার বাকেট স্ট্যান্ড Iron মেটারিয়াল দিয়ে তৈরী। এক একটি ফায়ার বাকেট নয় লিটার ক্যাপাসিটি সম্পন্ন হয়। IS (Indian Standard) code - 2546



Fire Sand Bucket Check List


ফায়ার বাকেট এর সামান্য কিছু রক্ষনাবেক্ষণ: যদিও ফায়ার বাকেটর তেমন একটা রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। তবুও মাঝে মধ্যে বাকেটের বালিটি শুকনো আছে কি না? কোনোভাবে বালিটি যাতে জমে না যায়? জমে গেলে বা ভিজে গেলে সেটি বেলচা দিয়ে খুঁচিয়ে বা জল ফেলে শুকনো করে রাখা। তাছাড়া অনেক সময় বাকেটের ভেতরটা জং ধরে যায় (মরিচা পড়ে) সেদিকে খেয়াল রাখতে হবে। মরিচা পড়া পরিস্থিতি দেখলে বাকেটটি পুনরায় রং করে দিতে হবে। এবং কোন প্রকার লিকেজ বা ছিদ্র চোখে পড়লে সেটি ঝালাই করে বা প্রয়োজনে সেটি বদলে নতুন Fire Bucket স্থাপন করতে হবে।


Fire Bucket Price in India


ফায়ার বাকেট এর দাম: আপনি যদি আপনার বাড়ির সুরক্ষার জন্য অল্প সংখ্যক বা একটি ফায়ার বাকেট কিনতে চান তাহলে সহজেই Amazon বা Flipkart এর ওয়েবসাইটে গিয়ে অনলাইনে অর্ডার করতে পারেন। একটি ফায়ার বাকেট এর আনুমানিক মূল্য ভারতীয় মুদ্রায় মাএ ৩০০ থেকে ৪০০ টাকা। ইহা শুধু মাত্র ফায়ার বাকেট এর দাম, এর মধ্যে fire bucket stand price টি যুক্ত না। এবং একটি ছাউনি যুক্ত ফায়ার বাকেট ও ফায়ার স্ট্যান্ডের (fire bucket stand with canopy) সম্পূর্ণ সেটের দাম ২১০০-২৫০০ টাকা


আর যদি বেশি সংখ্যক কেনার কথা ভাবেন তাহলে নিচে দেওয়া আপনার পছন্দ মত যেকোনো একটি ফায়ার বাকেট মেনুফেকচার এর সাথে যোগাযোগ করতে পারেন তাতে দামটাও অনেকটা কম হবে। উপরে দেওয়া Fire Bucket Price, Fire Bucket Stand Price, Fire Bucket Stand With Canopy Price এর থেকে আশা করি কম হবে।

Fire bucket stand, fire bucket stand with canopy, fire bucket set
Fire bucket stand, Fire bucket stand with canopy, Fire bucket set



Fire Bucket Manufacturer in India



MANGLAM FIRE PROTECH
Website - Manglam.net
Owner - Pankaj Srivastava
Contact number - 0 80480 17778
Address: Manglam Fire Protech (A unit of Manglam Engineers India Pvt Ltd), Islampur Market, Opposite GSM Bajaj, Sector 33, Gurgaon - 122001, Haryana, India

GRAP FIRE INDUSTRIES
Website - GrapFire.Com
Contact number - +91 9673915752 / 91461 11101
Email id - sales@grapfire.com , grapfire@gmail.com
Address: Grap Fire Industries, F-11 Block, 19/2, MIDC, Pimpri, Pune - 411018, Maharashtra, India


Fire Bucket Manufacturer, Supplier In Westbengal 


SUBHAM ENTERPRISE
104/1 Station Road (north) PO- Saradapally, PS- Bhadreswar, Hoogly- 712124
Ph no- +91 98742 08640
Mail id- Info@SubhamEnterprise.In, SubhamEnterprise2013@gmail.com
Website: SubhamEnterprise.In


Fire Bucket Manufacturer, Supplier in Kolkata


SHREE KRISHNA ENGINEERS
15A, Clive Row  1st Floor, Kolkata- 700001, Westbengal, India
Ph no- 0 89458 03997
Owner: Mr Hrishikesh Mukherjee
Website: ShreeKrishnaEngineers.Net

RAJPATI ENTERPRISE
No 83  College Street, Kolkata- 700007, Westbengal, India
Ph no- 0 80487 18542
Chairman- Deep Chand Jaiswal
Website: Rajpati.In

যেহেতু ফায়ার বাকেট দামেও কম, এটি ব্যবহারে বিশেষ কোনো ট্রেনিং এর প্রয়োজন হয় না। সেহেতু একটি ফায়ার বাকেট সেট কিনে বৈদ্যুতিক মিটার ঘরের সামনে রেখেই দিতে পারেন। তাছাড়া আরেকটি প্রশ্ন সবার মনে এসে থাকে যা নিম্নে আলোচনা করা হল।


ফায়ার বাকেট এর নীচটা গোলাকার হয় কেন (Why Does a Fire Bucket Have a Round Bottom)


ফায়ার বাকেটের নীচটা গোলাকার রাখার মূল কারণ যাতে এটি আগুন নেভানোর কাজ ছাড়া অন্য কাজে ব্যবহৃত না হয়। ফায়ার বাকেট যাতে সহজেই সবার চোখে পড়ে তার জন্য এটি কোনো উঁচু স্থানে ঝুলিয়ে রাখা হয় যেমন দেওয়ালে বা ফায়ার বাকেট স্ট্যান্ডে। এটি ঝোলানোর আরেকটি কারণ এটির ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে এটি নিচে রাখা যাবে না, নিচে রাখলেই ফায়ার বাকেটটি উল্টে পড়ে যাবে।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন