Fire Sprinkler System In Bengali | Fire Sprinkler Types

Wb Fire Brigate এর আজকের আলোচনার বিষয়বস্তু ফায়ার স্প্রিংকলার কি, ফায়ার স্প্রিংকলার কাকে বলে, ফায়ার স্প্রিংকলার সিস্টেম, ফায়ার স্প্রিংকলার সিস্টেম কি ভাবে কাজ করে, ফায়ার স্প্রিংকলার এর প্রকারভেদ, ফায়ার স্প্রিংকলার হেড, ফায়ার স্প্রিংকলার এর অন্যান্য অংশ, স্প্রিংকলার হেডের রঙ ইত্যাদি।


ফায়ার স্প্রিংকলার এর প্রকারভেদ

ফায়ার স্প্রিংকলার এর প্রকারভেদ কি জানার আগে আমাদের জানতে হবে স্প্রিংকলার কি? Sprinkler এক ধরনের যন্ত্র, যার মধ্যে অসংখ্য ছোট ছোট ছিদ্র থাকে এবং প্রয়োজনে জলের চাপে বৃষ্টির আকারে বাইরে বেরিয়ে আসে।


স্প্রিংলারের ব্যবহার যেমন অনেক বাগানে গাছে জল দেওয়ার জন্য করা হয়। তেমনি বড় বড় বিল্ডিং এ আগুন নেভানোর কাজেও ব্যবহার করা হয়। আগুন নেভানোর কাজে যে স্প্রিংলার ব্যবহার করা হয় সেটি ফায়ার স্প্রিংলার


what is sprinkler system
Different types of sprinkler



ফায়ার স্প্রিংকলার সিস্টেম কাকে বলে 


এটি একটি আগুন নেভানোর যন্ত্র। যেকোনো কমার্শিয়াল, স্টোরেজ বা রেসিডেন্সিয়াল বিল্ডিং, অফিস বা ফ্যাক্টরি যেখানে আগুন লাগার সম্ভাবনা থাকে সেখানকার সিলিং এ বা দেওয়ালে fire sprinkler system লাগানো থাকে। এটি একটি অটোমেটিক ফায়ার ফাইটিং সিস্টেম। যাহা আগুনের নির্দিষ্ট উষ্ণতাকে চিহ্নিত করে বৃষ্টির আকারে আগুনে পড়তে থাকে এবং আগুন কে নিভয়ে দেয়।


fire sprinkler system সারা বিল্ডিং জুড়ে পাইপের জালের মতো ছড়িয়ে থাকে। প্রত্যেকটি পাইপলাইন জলের প্রেসারে ভরা থাকে।


fire sprinkler system in bengali
Fire Sprinkler System: Example of Pipeline 


এক একটি sprinkler head 6 থেকে 9 square metre area আগুন নেভাতে পারে। সাধারণত 3 মিটার অন্তর একটি sprinkler head লাগানো হয়। এটি নির্ভর করে বিল্ডিং এর ডিজাইন ও fire hazard এর ওপর।


ফায়ার স্প্রিংকলার সিস্টেম কি ভাবে কাজ করে?


ফায়ার স্প্রিংকলার কি ভাবে কাজ করে। তার সংক্ষিপ্ত বিবরণ...

প্রথমত: বিল্ডিং এর যেখানেই আগুন লাগুক sprinkler head সেই তাপ অটোমেটিক খুঁজে নেবে।


দ্বিতীয়ত: স্প্রিংকলার হেডে ( যাহা নিম্নে জানতে পারব ) এক ধরনের বাল্ব লাগানো থাকে। যাহা আগুনের তাপে ফেটে যায় এবং স্প্রিংকলার সিস্টেম চালু হয়ে যায়।


তৃতীয়ত: Sprinkler head চালু হওয়ার সাথে সাথে পাম্প হাউজের সামনে লেগে থাকা gong bell বেজে উঠবে। এবং আশেপাশের মানুষ বুঝতে পারবে যে বিল্ডিংয়ে আগুন লেগেছে।


ফায়ার স্প্রিংকলার সিস্টেমের অংশ


নিম্নে FSS (Fire Sprinkler System) এ ব্যবহৃত বিশেষ কিছু কম্পনেন্টস এর নাম উল্লেখ করা হল যা ছাড়া FSS অপরিপূর্ণ। তারপর জানব fire sprinkler system এর প্রকারভেদ।


components of fire sprinkler system
Components of fire sprinkler system


ফায়ার স্প্রিংকলার সিস্টেমের প্রকারভেদ


Fire sprinkler system কে দু-ভাগে ভাগ করা যায়। 

  • Wet sprinkler system: এই ধরনের system এ পাইপলাইন সবসময় জলে ভর্তি থাকে। প্রয়োজনে এটি অটোমেটিক চলতে থাকে। Wet system সাধারণত সেই সমস্ত জায়গায় লাগানো হয়, যেখানে ঠান্ডার সময় পাইপলাইনে জল জমাট বাঁধা বা বরফ হওয়ার কোনো সম্ভাবনা থাকে না।


  • Dry sprinkler system: এই ধরনের সিস্টেমে পাইপলাইন শুকনো থাকে। জলের পরিবর্তে পাইপলাইনে হাওয়া ভর্তি থাকে। কারণ এই ধরনের সিস্টেম যেখানে লাগানো হয় সেখানে তাপমাত্রা খুব কম থাকে । এবং পাইপলাইনে জল জমার বা বরফ হওয়ার সম্ভাবনা থাকে।

যখন আগুন লাগে এই ধরনের সিস্টেমে প্রথমে পাইপলাইনে ভর্তি থাকা হাওয়া বের হয়ে যায়। তারপর মেইন লাইন থেকে পাইপ লাইনের জল এসে আগুন নেভায়।


ফায়ার স্প্রিংকলার হেডের প্রকারভেদ

সাধারণত দু ধরনের fire sprinkler head দেখতে পাই।

  • Fusible Solder Type Sprinkler Head - এই ধরনের sprinkler head এর আউটলেট এক ধরনের বিশেষ ধাতু দিয়ে ঝালাই করা থাকে। যা কিনা নির্দিষ্ট উষ্ণতায় গলে যায় এবং sprinkler চালু হতে শুরু করে। এটি fusible link type sprinkler head নামেও পরিচিত।



  • Bulb Cartridge Type Sprinkler Head - এই ধরনের sprinkler head এ এক ধরনের বাল্ব (নিম্নে তা নিয়ে জানব) লাগানো থাকে। যার মধ্যে এক বিশেষ ধরনের লিকুইড থাকে। যখনই তাপ বৃদ্ধি পায় তখন লিকুইডটিও বাড়তে থাকে এবং একসময় লিকুইড টি বাইরে না আসতে পেরে বাল্বটি ফেটে যায়। এবং সঙ্গে সঙ্গে sprinkler system চালু হয়ে যায়। এটি bulb type sprinkler head নামেও পরিচিত।

types of fire sprinkler heads
2 Types of fire sprinkler heads



Color Code of Sprinkler Heads


Sprinkler head যে বাল্ব লাগানো থাকে তা বিভিন্ন কালারের হয়ে থাকে। কোন কালারের sprinkler head লাগানো হবে তা নির্ভর করে সেই জায়গায় কি ধরনের কাজ হয় এবং সেখানকার তাপমাত্রা কি রকম তার ওপর।


এক একটি কালার সেই বাল্বের সর্বোচ্চ তাপমাত্রা কে নির্ধারণ করে। সেই তাপমাত্রায় পৌঁচ্ছালে বাল্বটি ফেটে যায়। সর্বনিম্ন ৫৭‌‍‌‍ ডিগ্রি সেলসিয়াস Orange কালার sprinkler head পাওয়া যায়।


তাছাড়া সবচেয়ে বেশি লাল কালার sprinkler head দেখা যায়। নিম্নে বাল্বের রং, তার সর্বোচ্চ তাপমাত্রা এবং কোথায় ব্যবহার করা হয় তার বিবরণ দেওয়া হল।


colour code of sprinkler head
বাল্বের রং, তাপমাত্রা ও ব্যবহার স্হান


তাছাড়া আছে ২২৭ ডিগ্রি তাপমাত্রা সম্পন্ন কালো রঙের বাল্ব। এই ধরনের sprinkler head তৈল শোধনাগার, ধাতু গলানো বা যেখানে খুব বেশি পরিমাণ তাপমাত্রা থাকে সেখানে ব্যবহার করা হয় ।

Pattern of Sprinkler Head


ডিজাইন অনুসারে বা মানুষের কাজের সুবিধার্থে sprinkler head কে চার ভাগে ভাগ করা হয়েছে।

  1. Pendent type - বেশিরভাগ জায়গায় এই ধরনের sprinkler head দেখা যায়। এর মুখটি pipe line এর নিচের দিকে করা থাকে। ইহা floor এর মধ্যে লাগা আগুন নেভাতে সক্ষম।
  2. Upright type - এর মুখ পাইপলাইনের উপরের দিকে থাকে। ইহা ফলস সিলিং এর উপর শর্ট সার্কিট দ্বারা যে সমস্ত আগুন লেগে থাকে তার সুরক্ষার জন্য লাগানো হয়।
    upright and pendent type sprinkler

  3. Concealed type - যেহেতু এই ধরনের sprinkler head খুব দামি হয় সেহেতু ভারতে এর ব্যবহার খুব কম দেখা যায়। বড় বড় ভিআইপি অফিসে এই ধরনের sprinkler head দেখা যায়। Sprinkler head এর জন্য যাতে কোনভাবে অফিসের সৌন্দর্য কমে না যায় তার জন্য এই ধরনের sprinkler head লাগানো হয়। এর ডিজাইন এমনভাবে করা হয় যাতে বাইরে থেকে দেখে বোঝা যায়না যে এটি একটি sprinkler head ।
    concealed type sprinkler head

  4. Side wall type - এই ধরনের sprinkler head সিলিং এর পরিবর্তে দেওয়ালে লাগানো হয়। সাধারণত গাড়ির পার্কিং-এ এই ধরনের sprinkler head বেশি দেখা যায়। যেখানে upright বা pendent type sprinkler head লাগানোর কোনো পরিস্থিতি থাকে না সেখানে এই ধরনের sprinkler head লাগানো হয়। এটি wall type sprinkler head নামেও পরিচিত।

side wall type sprinkler head

ধন্যবাদ! 
দয়া করে অন্যকে জানার সুযোগ করে দেবেন।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন