BA Set Details In Bengali - Breathing Apparatus Bengali

এর আজকের আলোচ্য বিষয় What is ba set, Ba set full form, Ba set parts name, Types of ba set, SCBA full form, SCBA cylinder capacity, How to use breathing apparatus, Breathing apparatus working duration calculation, Ba set calculation, Ba set face mask parts ও Scba parts.


What Is BA Set

BA Set হচ্ছে এমন এক যন্ত্র যার মাধ্যমে বিপরীত পরিস্থিতিতে শ্বাস-প্রশ্বাস নেওয়া হয়ে থাকে। বিপরীত পরিস্থিতি কথার অর্থ যেখানে বাতাসে বিষাক্ত গ্যাস মিশে আছে বা বাতাসে অক্সিজেনের অভাব আছে, সেখানে সাধারণভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়া সম্ভব না। এটি ফায়ার ব্রিগেডে ফায়ার ফাইটার্সদের একটি গুরুত্বপুর্ণ উপকরন।


Ba set in bengali
Ba Set

Ba set কে আমরা SCBA নামেও জেনে থাকি। যার পুরো অর্থ Self Contained Breathing Apparatus.

সেলফ কন্টেনড কথার অর্থ স্বয়ংসম্পূর্ণ। অর্থাৎ একজন ফায়ারফাইটার্স কে বিপরীত পরিস্থিতিতে শ্বাস-প্রশ্বাস নেওয়ার জন্য যে সমস্ত জিনিসের প্রয়োজন তা এই Ba set এ উপস্থিত আছে।


Ba set কে আমরা SCBA-র পাশাপাশি CABA (Compressed Air Breathing Apparatus) নামেও জেনে থাকি। ফায়ার ব্রিগেডে এটি কোনো বিপরীত পরিস্থিতিতে আটকে পড়া মানুষকে উদ্ধার ও রুম সার্চিং এর সময় ব্যবহার করা হয়। রুম সার্চিং করার অর্থ যখন কোথাও আগুন লাগে তখন ফায়ার ফাইটার্স দের প্রাথমিক কাজ আগুন টি কিভাবে নেভানো হবে তা দেখা, তার পাশাপাশি সেই জায়গায় কোনো মানুষ আটকে পরে আছে কিনা সেটাও খুঁজে দেখা।


BA set এর অন্যান্য parts সম্বন্ধে জানার আগে আসুন আমরা জেনে নিয় Ba set এ কি ধরনের গ্যাস থাকে।


Which Gas Is Filled In BA Set

সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গিতে ভাবলে নিশ্চয় মনে হতে পারে Ba set এ হয়তো কোনো বিশেষ প্রকার গ্যাস থাকে। কিন্তু প্রকৃতপক্ষে Ba set এ কোনো বিশেষ প্রকার গ্যাস থাকে না। সাধারণত বায়ুমণ্ডলে যে বাতাস থাকে যার মাধ্যমে আমরা শ্বাস-প্রশ্বাস নিয়ে থাকি, সেটি Compressed আকারে Ba set এ ভরা থাকে।


জেনে রাখা ভালো বায়ুমন্ডলে অক্সিজেন ২০.৯৩ , নাইট্রোজেন ৭৮.৯ ও অন্যান্য গ্যাস ০.১ শতাংশ থাকে। কিছু মানুষের ভুল ধারণা আছে যে Ba set এ অক্সিজেন ভরা থাকে। কিন্তু আদৌ সেটি সত্য না। কারণ অক্সিজেন সিলিন্ডার জরুরি অবস্থায় হসপিটাল ও নার্সিং হোমে ডাক্তারদের তত্ত্বাবধানে রোগীর দেহে অক্সিজেনের মাত্রা ঠিক রাখার জন্য দেওয়া হয়ে থাকে ।


এবার Ba set এর আনুষঙ্গিক parts সম্পর্কে জানা যাক।


Ba set parts / SCBA parts

Ba set parts name - একজন firefighters পক্ষে বিএ সেট সম্পর্কে জানা যেমন জরুরি, তেমনি তার বিভিন্ন অংশের নাম জানাও গুরুত্বপূর্ণ।

Parts of SCBA কে ৩-ভাবে আলোচনা করা যেতে পারে।
  1. Cylinder
  2. Face Mask
  3. Harness Assembly / Back Plate

  • Cylinder- সিলিন্ডারটি কার্বন কম্পোজিট (carbon composite) মেটেরিয়াল দিয়ে তৈরি যার জন্য এটি হালকা হয়। ৩০০ bar প্রেসার যদি pressure gauge এ দেখাই তাহলে এর ওজন হবে ৮.৫ কেজি, খালি অবস্থায় সিলিন্ডারটির ওজন হবে ৫.৩ কেজি এবং বাতাস খালি করে যদি শুধু জল ভরা হয় তাহলে এর মধ্যে জল ধরবে ৬ লিটার।
    Ba set parts name 1
    Ba set parts


  • Facemask- ফেসমাস্কের বিভিন্ন অংশের নাম ছবিতে দেওয়া হল।
    Ba set face mask parts
    Ba Set Face Mask Parts Name


  • Backplate- ব্যাকপ্লেটের সঙ্গে যুক্ত থাকে cylinder, pressure gauge ও LDV (Lung Demand Valve) বা LDR (Lung Demand Regulator) । ছবিতে বিস্তারিত দেওয়া হল।
    Ba set backplate parts
    Ba Set Backplate Parts Name

এবার জানা যাক Ba set এর প্রকারভেদ সম্পর্কে।


Types of BA Set

পূর্বে AtmosphericClose circuit type BA set ফায়ার ব্রিগেডে ব্যবহার হলেও বর্তমানে এর ব্যবহার হয় না । জীবনহানি ও স্বাস্থ্য সম্বন্ধীত বেশকিছু সমস্যা থাকারজন্য এইগুলো ফায়ার ব্রিগেডে বাতিল করা হয়েছে। 

Types of ba set
Ba Set Types


Types of Breathing Apparatus - বর্তমানে ফায়ার ব্রিগেডে যে ধরনের ba set ব্যবহার করা হয় তা Open circuit type ba set, এই ধরনের ba set পড়া এবং খোলা খুবিই সহজ। এই ধরনের ba set হালকা হওয়ার জন্য এটি পরে ফায়ারে কাজ করা, ladder এ ওঠা ও উদ্ধার কাজ করা সহজ হয়ে যায়।


এবার জানা যাক ba set ব্যবহার করার আগে ও পরে নিরাপত্তা সংক্রান্ত কি কি সর্তকতা অবলম্বন করা দরকার একজন ফায়ারফাইটের কে।

Safety Precautions of Using BA Set / Precautions of SCBA

  1. যাকে ba set পড়ানো হবে তিনি যেন শারীরিক দিক থেকে সুস্থ মানসিকভাবে শক্তিশালী ও আত্মবিশ্বাসী হয়। তার পাশাপাশি তিনি যেন সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।
  2. Ba set ব্যবহার করার পূর্বে pressure gauge অবশ্যই চেক করুন। যাহা আপনাকে ba set এর কার্য সময়কাল বুঝতে সাহায্য করবে। নিম্নে বিস্তারিত জানব কিভাবে প্রেসার গেজ দেখতে হয়।
  3. বিএ সেটের কার্যসময় কাল (অর্থাৎ বিএ সেট যতক্ষণ চলবে) ৩০ মিনিটের কম হলে সেই বিএ সেট ব্যবহার না করাই ভালো। নিম্নে জানবো কিভাবে সেই ক্যালকুলেশন করা হয়।
  4. Face mask ভালোভাবে টাইট করুন। visor অবশ্যই পরিষ্কার রাখুন যাতে সামনে দেখতে কোন সমস্যা না হয়।
  5. কখনই ba set পড়ে বিপরীত পরিস্থিতিতে একা যাওয়া উচিত না। দুজন সঙ্গে থাকলে আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে যায়।
  6. Ba set পড়ে কখনোই তাড়াহুড়ো করা উচিত না। শান্ত থাকুন, ভাবুন, অপেক্ষা করুন এবং এগিয়ে যান। বিপরীত পরিস্থিতিতে এই তিনটি নীতি মেনে চলুন।
  7. বিএ সেটের pressure gauge এ লাগা warning whistle এর কথা ভুললে চলবে না। Warning whistle বাজা মাত্র বাইরে বেরিয়ে আসুন।
  8. বিপরীত পরিস্থিতিতে প্রবেশ করার সময় hand torch ও wireless set সঙ্গে রাখুন। Hand torch অন্ধকারে দেখতে সাহায্য করবে এবং wireless set বাইরের থাকা সহকর্মীর সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করবে।

Ba set ব্যবহার করার আগে ba set টি ঠিক আছে কিনা তা জানার জন্য আমরা বেশ কিছু পরীক্ষা করে থাকি যাকে Pre Entry Test বলা হয়। আসুন দেখা যাক।


Tests of BA set / BA set pre-entry test

Pre-Entry test কথার বাংলা অর্থ বিপরীত পরিস্থিতিতে প্রবেশের পূর্বের পরীক্ষাসমূহ। যাহা একজন fire fighter নিশ্চিত করে ba set টি ব্যবহার করা সুরক্ষিত হবে কিনা।


Pre entry test মূলত ৩ ভাবে করা হয়ে থাকে। 
  1. Low Pressure Test
  2. High Pressure Test
  3. Facemask Test
SCBA checks and tests
Tests Of Ba Set

Low Pressure Test এ আমরা চেক করি ba set এ যে warning whistle আছে সেটা ঠিক আছে কিনা। তার জন্য প্রথমে LDV/LDR (Lung Demand Valve বা Lung Demand Regulator) যে lock/off button আছে সেটি off করে দেবো। তারপর সিলিন্ডারের মেইন valve চালু করে দেব। কিছুক্ষণ পর সিলিন্ডারের মেন valve ও বন্ধ করে দেব এবং pressure gauge কত প্রেসার দেখাচ্ছে দেখব।
Cylinder টি যদি ৩০০ pressure bar এর হয় তাহলে ৩০০ bar দেখাবে।


এরপর LDR এর অন সুইচ প্রেস করে ধীরে ধীরে লোয়ার প্রেসার টিউবের প্রেসার বের করে দেব। এবং চেক করব pressure gauge এ ৫০ bar এ কাটা এসে whistle বাজছে কিনা। যদি বাজে তাহলে whistle ঠিক আছে।


High Pressure Test এর মাধ্যমে আমরা চেক করি প্রেসার টিউবে কোন লিকেজ আসে কিনা। তার জন্য সিলিন্ডারের মেইন ভালব প্রথমে চালু করে কিছুক্ষণ পর বন্ধ করে দেবো। এরপর প্রেশার গেজে কত প্রেসার bar শো করছে সেটি দেখে নোট করে রাখবো। এই অবস্থায় দু-মিনিট ধরে নজর রাখতে হবে প্রেসার কত দেখাচ্ছে। সেটা যদি অনবরত কমতে থাকে ৫ থেকে ১০ bar তাহলে pressure tube লিক আছে। আর যদি না কমে তাহলে pressure tube ঠিক আছে।


Face Mask Test এর মাধ্যমে আমরা বোঝার চেষ্টা করি যে face mask এমন কোন লিকেজ আছে কিনা যা বাইরে থেকে দেখা যায় না। তার জন্য প্রথমে Lung demand regulator (Ldr/Ldv) কে ফেস মাস্ক এর সাথে জুড়ে দিন এবং ফেইস মাস্ক পড়ে নিন। এরপর সিলেন্ডারের মেইন ভালব চালু করে দিন এবং দেখুন আপনি শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন কিনা। ধরে নিলাম আপনি শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন। 


এরপর সিলেন্ডার মেইন ভালব বন্ধ করে দিন এবং পুনরায় শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন কিনা দেখুন। যদি না নিতে পারেন ও আপনার দম বন্ধ হয়ে আসে তাহলে face mask টি ঠিক আছে। আর যদি তা না হয় তাহলে face mask এ লিকেজ আছে।


Video আকারে দেখার জন্য Comment করুন।

এবার জানা যাক সিলিন্ডারের pressure bar দেখে কিভাবে বুঝব cylinder টি কতক্ষণ চলবে।



Ba set working duration calculation / BA set time calculation


Ba set working duration formula - (P*V)/40= Duration in minute

P= Cylinder pressure on pressure gauge
V= Volume of cylinder (সিলিন্ডারটি যত লিটারের)

আসুন সূত্রে 40 টি দেওয়ার অর্থ কি জেনে নিয়। সাধারণ অবস্থায় একটি মানুষ এক মিনিটে 16 বার শ্বাসগ্রহণ করতে পারে। প্রত্যেক শ্বাসে 2.5 লিটার বাতাস গ্রহণ করে। তাহলে 1 মিনিটে বাতাস গ্রহণ করবে 16*2.5=40 লিটার।


SCBA time duration calculation - বর্তমানে ফায়ার ব্রিগেডে ব্যবহীত সিলিন্ডারগুলি 6 লিটারের হয়ে থাকে যার মধ্যে 300 bar pressure এ বাতাস ভরা থাকে। তাহলে ba set টি চলবে (300*6/40) 45 মিনিট।


যেনে রাখা ভালো calculation করে যত মিনিট বেরবে তার থেকে 10 মিনিট বাদ দিয়ে আপনা কে কাজ করতে হবে। এই 10 মিনিট কে ba set safety margin বলা হয়। যদি 45-10 মিনিট বাদ দেওয়া হয় সেটা হবে (35 মিনিট) ba set working duration


অর্থাৎ working duration আপনাকে কাজ (উদ্ধার বা Room searching) করতে হবে। আর safety margin এ বিপরীত পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হবে।

যদি calculation মনে না থাকে তার জন্য নিম্নে উদাহরণ দেওয়া হল।
Ba set calculation



এখান থেকে 10 মিনিট বাদ দিলে সেটা হবে working duration ।


How to wear BA Set (Breathing Apparatus)

Ba set এর ব্যবহার জানার সাথে সাথে একজন ফায়ারফাইটার কে ba set পরার সঠিক নিয়ম টাও জানা গুরুত্বপূর্ণ। জানার জন্য Comment করুন


Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন