ফায়ার সার্ভিসে লেডার কত প্রকার ও কি কি | লেডার কাকে বলে | Ladder

ফায়ার সার্ভিসে লেডার এর ভূমিকা গুরুত্বপূর্ণ। লেডার সম্পর্কে বিস্তারিত জানা না থাকলেও লেডার কি, লেডার কয় প্রকার, ফায়ার সার্ভিসে লেডার এর ব্যবহার, লেডার ব্যবহারের ক্ষেত্রে কি কি সর্তকতা অবলম্বন এর প্রয়োজন আছে ইত্যাদি জেনে রাখা ভালো।


লেডার কাকে বলে?


লেডার যার বাংলা অর্থ মই বা সিঁড়ি, ভূমি থেকে কোনো উঁচু স্থান বা কোন বহুতলে ওঠার জন্য যার ব্যবহার করা হয় তাকে লেডার বলে। এটি সাধারণত কাঠের বা অ্যালুমিনিয়ামের হয়ে থাকে। ফায়ার সার্ভিসে গাড়ির ওপর সবসময় একটি Ladder রাখা থাকে। 




ফায়ার সার্ভিসে লেডার এর ব্যবহার


বহুতলে ওঠার জন্য: যখন কোনো উঁচু বিল্ডিং এ আগুন লাগে সাধারণত সেখান কার লিফট পরিষেবা ও বিদ্যুৎ পরিষেবা সুরক্ষার উদ্দেশ্যে বন্ধ করা হয়। একজন ফায়ারম্যান কে আগুনের উৎস খোঁজার জন্য বা আগুনের ধরন জানার জন্য সেই উঁচু স্থানে পৌঁছাতে হয়, তখন লেডার এর ব্যবহার করা।


উদ্ধারকার্য: অনুরূপভাবে সেই বিল্ডিং এ যদি কোন মানুষ আটকে আছে এবং সিঁড়ি দ্বারা বাইরে বেরোনোর কোন সুযোগ নেই, তখনো ঠিক একই ভাবে ফায়ারম্যান এই লেডারের ব্যবহারের মাধ্যমে আটকে পড়া মানুষকে উদ্ধার করে। 


স্ট্রেচার রুপে ব্যবহার: প্রত্যেকটি ফায়ার ব্রিগেডের গাড়ি বা ফায়ার টেন্ডারে অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম এর সাথে একটি লেডার আবশ্যিক থাকে। উদ্ধার কাজ করার সময় যদি কেউ অচৈতন্য অবস্থায় থাকে বা যদি কেউ আহত থাকে এবং সেই মুহূর্তে কাছাকাছি কোন স্ট্রেচার এর ব্যবস্থা না থাকে। তাহলে লেডারকে সাময়িক সময়ের জন্য স্ট্রেচার হিসেবে ব্যবহার করা যেতে পারে। 


আগুন নেভানোর কাজে: অনেক সময় বহুতল বিল্ডিং এ যেখানে ফায়ারম্যান সচরাচর পৌঁছাতে পারে না সেখানে লেডার এর সাহায্যে আগুন নেভানো হয়। এই সমস্ত আধুনিক লেডারে আগুন নেভানোর সমস্ত সরঞ্জাম মজুত থাকে।




Types of Ladder বা লেডার কত প্রকার ?


সাধারণত ফায়ার সার্ভিসে ছয় ধরনের লেডার ব্যবহার হয়ে থাকে...

1. First Floor Ladder : এই ধরনের লেডার এর উচ্চতা বেশি হয় না। সর্বাধিক ১ তলা পর্যন্ত ওঠার জন্য এ ধরনের লেডার এর ব্যবহার করা হয়। ইহা আনুমানিক ১৪ ফুট ৬ ইঞ্চি উচ্চতা সম্পন্ন হয়। যার ওজন ২০.৪ কিলোগ্রাম এর মত। ইহা কাঠ বা অ্যালমনিয়ামের হতে পারে। তবে এখন আর কাঠের ব্যবহার দেখা যায় না।


2. Extension Ladder: এক্সটেনশন কথার অর্থ সম্প্রসারণ, প্রসার বা বিস্তার। এই ধরনের লেডার একতলা ও তার বেশি পর্যন্ত ওঠার জন্য ফায়ার সার্ভিসের ব্যবহার করা হয়। এর ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে এটি প্রয়োজনে বাড়ানো বা কমানো যেতে পারে। এটি দুটি পার্টে বিভক্ত থাকে মেইন পার্টএক্সটেনশন পার্ট

এক্সটেনশন লেডার
এক্সটেনশন লেডার ডায়াগ্রাম


মেইন পার্টটি নিচে থাকে এবং এক্সটেনশন পার্টটি উপরে থাকে। এক্সটেনশন পার্টটি বাড়ানোর জন্য এর মধ্যে একটি দড়িহুইল (Pulley) থাকে। দড়ির সাহায্যে লেডার টি বাড়ানো বা কমানো যায়। তাছাড়া এরমধ্যে একটি লকও থাকে। যার দ্বারা এক্সটেনশন পার্টটি বাড়ানোর পর লক করা হয়। এই ধরনের লেডার ৩৫ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।


3. Hook Ladder: এই ধরনের লেডের আকারে ছোট ও হালকা হয়। ইহার ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে একজন ফায়ারম্যান সহজে এটি বহন করতে পারে। ইহার আগায় এক ধরনের ২ ফুট ২ ইঞ্চি U আকৃতি ধাতব জিনিস লাগানো থাকে। যাতে এটি যেকোনো জায়গায় (জ্বালনা বা ব্যালকনি) সহজে আটকানো যেতে পারে। এটি হালকা হয় তাই এই ধরনের লেডার ব্যবহার করে একজন ফায়ারম্যান অতি সহজেই একতলা থেকে দুতলা, দুতলা থেকে তিনতলা অতি সহজে উঠতে পারে। ইহা ১৩ ফুট ৪ ইঞ্চি উচ্চতা সম্পন্ন হয়। যার আনুমানিক ওজন ১৩ কিলোগ্রাম।

হুক লেডার
হুক লেডার: Image credit flickr.com


4. Turn Table Ladder: এই ধরনের লেডার একটি গাড়ির মধ্যে স্থাপন করা থাকে। এটি পরিচালনার জন্য একটি নির্দিষ্ট ট্রেনিং এর প্রয়োজন আছে। বিশাল উচ্চতা সম্পন্ন বিল্ডিং এ আগুন লাগলে বা উদ্ধারকাজে ফায়ার সার্ভিস এই ধরনের লেডার ব্যবহার করে থাকে। ইহাকে সংক্ষেপে TTL ও বলা হয়। ইহা দ্বারা উদ্ধারকার্য ও ফায়ার ফাইটিং অনেকটা সহজ হয়ে যায়।

টার্ন টেবিল লেডার
টার্ন টেবিল লেডার


এই ধরনের লেডার ১০০ মিটার থেকে ৩০০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। এটি ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেল পর্যন্ত ঘুরতে পারে। ইহা কে হাইড্রোলিক লেডারও বলা হয়। ইহার মধ্যে হোস পাইপ ও টেবিল এটাচ করা থাকে যার উপর দাঁড়িয়ে ফায়ারম্যান আগুন নেভানো ও উদ্ধার কাজ করে থাকে। এই ধরনের লেডারের এর বিশেষত্ব হলো এই যে এটি স্থাপন করার জন্য কোনো সাপোর্টের প্রয়োজন হয় না।


5. Scaling Ladder: ইহা ৬ ফুট ৩ ইঞ্চি লম্বা একটি ছোট্ট Ladder, যার ওজন আনুমানিক ৯.৫ কিলোগ্রাম। এই ধরনের লেডার সাধারণত দুটি বিল্ডিং এর মধ্যে সাময়িক ব্রিজ বা সেতু স্থাপন করার জন্য ব্যবহার করা হয়।


6. Scrap Ladder: এটি সাধারণত ৫০ ফুট এর হয়। এবং এটি ওজনও খুব ভারী হয়। যেহেতু এই ধরনের লেডারের নিচে wheel বা চাকা লাগানো থাকে তাই ইহাকে Wheel ladder ও বলা হয়। ইহা তিনভাগে বিভক্ত।



লেডার সঠিকভাবে স্থাপন করার নিয়ম


1. লেডার ভূমি থেকে বিল্ডিং বা দেওয়ালে ৭৫ ডিগ্রি কোণ করে লাগানো হয়। তাতে লেডারটি তে উঠতে যেমন সুবিধা হয় তেমন লেডার টি স্লিপও করে না।

লেডার লাগানোর সঠিক নিয়ম
লেডার লাগানোর সঠিক নিয়ম


2. লেডারটি লাগানোর পর লেডার যেন ছাদ থেকে ১ থেকে ১.৫ মিটার বেশি উপররের দিকে ওঠানো থাকে। ১ থেকে ১.৫ মিটার অর্থাৎ ৩ টে Round বা Maximum ৫ টা Round তাতে উদ্ধারকার্য ও অগ্নি নির্বাপন কার্য অনেকটা সুবিধা হয়ে যায়।


3. এক্সটেনশন লেডার এর এক্সটেনশন পার্ট উপরদিকে ওঠানোর সময় রাউন্ডে যেন কোনোভাবেই হাত না থাকে। সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে, না হলে একটি বড় দুর্ঘটনা ঘটতে পারে।


4. এক্সটেনশন লেডার প্রসারিত করার সময় Lock এর ওপর চোখ বন্ধ করে ভরসা করলে চলবে না। লক হয়েছে কিনা সেটা নিশ্চিত করার পর লেডারটি রাউন্ডের সাথে দড়ি দিয়ে বেঁধে রাখুন। অনেক সময় Lock টি ঠিকভাবে কাজ না করার ফলে এক্সটেনশন পার্টটি নিচের দিকে নেমে আসে।



লেডার মেনটেনেন্স করার কিছু নিয়ম


লেডার যাতে সঠিক সময় সঠিক ভাবে কাজ করে তার জন্য এটি কিছু সময় অন্তরে এর দেখভাল করা অতি প্রয়োজন।

1. তার জন্য নিয়মিত ল্যাডার ড্রিল করার প্রয়োজন আছে।

2. লেডার কখনোই খোলা জায়গায় রাখা উচিত না। তাতে লেডারটিতে যেমন জং ধরতে পারে, তেমনি এক্সটেনশন লেডার টির ক্ষেত্রে লেডার এর সাথে থাকা দড়িটি পচে যাওয়ার সম্ভাবনা থাকে।

3. লেডার এর নাট-বোল্ট, স্ক্রু ইত্যাদি নিয়মিত চেক করা দরকার।


আসাকরি লেডার কত প্রকার, ফায়ার সার্ভিসে লেডার এর ব্যবহার, লেডার ব্যবহারে কি কি সতর্কতা অবলম্বনের প্রয়োজন ইত্যাদি বিষয় নিয়ে আর কোনো ধন্দ নেয়।

1 মন্তব্যসমূহ

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন