ফায়ার সেফটি বিভাগে ফায়ার বল এক নবতম সংযোজন | Automatic Fire Ball Extinguisher

আজকাল আগুন লাগার ঘটনা দিনকে দিন বেড়েই চলেছে। আগুন লাগার ফলে কোটি কোটি টাকার সম্পত্তি নষ্ট হচ্ছে, এমনকি একাধিক জীবনও শেষ হয়ে যাচ্ছে। আগুন লাগার ঘটনা ফায়ার ব্রিগেড কে জানানো বা আগুনে এক্সটিংগুইসার ব্যবহার তখনই সম্ভব যদি সেখানে কেউ উপস্থিত থাকে। কিন্তু চিন্তার কোনো প্রয়োজন নেই অটোমেটিক ফায়ার এক্সটিংগুইশারের মত নতুন প্রযুক্তিতে তৈরি হয়েছে অটো ফায়ার বল ।


অনেক সময় ধরে আমরা ছোট ধরনের আগুন নেভানোর ক্ষেত্রে ফায়ার এক্সটিংগুইসার ব্যবহার করতাম বা এখনো করি। দেশ যেভাবে প্রগতির দিকে এগোচ্ছে ফায়ার সেফটি প্রযুক্তিও ঠিক তেমনি গতিতে এগোচ্ছে।



Fire ball extinguisher in bengali
AFO Fire Ball

ফায়ার এক্সটিংগুইশার বল
সেই উন্নত প্রযুক্তির একটি আবিষ্কার। Fire Extinguisher এর মতো এটিও ছোট ধরনের আগুন নেভাতে ব্যবহার করা হয়। ইহা দেখতে অনেকটা ফুটবল আকৃতি। এটিকে AFO বা Auto Fire Off ও বলা হয়। এটি একটি অটোমেটিক ফায়ার সেফটি ডিভাইস।


ফায়ার বল কি ?

এটি আগুনের সংস্পর্শে আসামাত্র ফেটে যায় এবং অতি দ্রুত আগুনকে নিভিয়ে ফেলে। এটি যেকোন জায়গায় লাগানো যেতে পারে। এটি লাগানো খুবই সহজ। এর মধ্যে কোন অপারেটিং সিস্টেম থাকে না। যে কেউ এটিকে ব্যবহার করতে পারে। এটি ব্যবহারের জন্য কোন প্রকার ট্রেনিং এর দরকার হয় না।



এটি দু'ভাবে ব্যবহার করা যেতে পারে...
  1. যেখানে আগুন লাগতে পারে বা যেখানে দাহ্য বস্তুর মজুত আছে সেখানে এটি রেখে দিলেই হবে। দাহ্য বস্তু দ্বারা আগুন লাগলে এটি নিজে থেকেই ফেটে যাবে এবং আগুন কে নিভায়ে ফেলবে।
  2. অগ্নিকাণ্ডের ওপর নিক্ষেপ করলে অতি সহজে আগুন নিভে যাবে।
    Uses if fire ball
    ফায়ার বলের ব্যবহার

ফায়ার বলে কি ধরনের পাউডার ব্যবহার করা হয় ?


ফায়ার বলের মধ্যে যে ধরনের পাউডার (Map- Mono Ammonium Phosphate) ব্যবহার করা হয় তাহা মানুষ ও পরিবেশ বান্ধব হয়। যাহা মানুষ ও পরিবেশের কোনো প্রকার ক্ষতি করে না। ইহাকে একটি মাল্টিপারপাস ফায়ার বল বলা যেতে পারে। কারণ ইহা সব ধরনের আগুন নেভাতে সক্ষম যেমন A (কাঠ, কাপড়, কাগজ ), B (তেল দ্বারা যে সমস্ত আগুন লাগে), C (গ্যাস দ্বারা যে সমস্ত আগুন লাগে), E (ইলেকট্রিক জিনিস দ্বারা যে সমস্ত আগুন লাগে) টাইপ ফায়ার।

এই ধরনের ফায়ারবল আগুনের সংস্পর্শে আসামাত্র সর্বনিম্ন ৩ সেকেন্ড ও সর্বাধিক ১০ সেকেন্ডে সময় লাগে ফাটতে। এটি কিভাবে কাজ করে ভিডিও আকারে দেখতে Comment করুন।


ফায়ার বল ব্যবহারের সুবিধা

এই ধরনের ফায়ারবল ব্যবহারের সবথেকে ভালো একটি দিক হল ইহা রক্ষণাবেক্ষণ বা মেইনটেনেন্স এর কোনো প্রয়োজন হয়না। ফায়ার বল কেনা থেকে Expiry date পর্যন্ত রক্ষণাবেক্ষণ খরচ শূন্য। এটি দামেও খুব সস্তা এবং ওজনও খুব হালকা হয়।


এটি শপিংমল, ফ্যাক্টরি, হসপিটাল, স্কুল, কলেজ, বাস, গাড়ি, বাড়ি, অফিস যেকোনো জায়গায় অতি সহজেই স্থাপন করা যায়। এরমধ্যে অ্যাডভান্স Patented Loop Technology ব্যবহার করা হয়েছে যার জন্য এটি আগুনের ওপর ৩৬০ ডিগ্রি কাজ করে।


Fire Ball Price in India

যদি আপনি আপনার গাড়ি, বাড়ি, অফিসের সুরক্ষার জন্য ফায়ারবল এক্সটিংগুইশার কেনার কথা ভাবছেন। অতি সহজেই আপনার ভাবনা বাস্তবায়িত হতে পারে মাত্র কিছু টাকার বিনিময়ে। এই মুহূর্তে চার থেকে পাঁচটি কোম্পানির ফায়ারবল বাজারে উপলব্ধ আছে। যেমন Afo fire ball, Elide fire ball, Aqua fire ball, Safe pro fire ball ইত্যাদি।


যদি একসাথে অনেক কটি কেনার কথা ভাবছেন তাহলে ভিজিট করতে পারেন এসব কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইটে। সেক্ষেত্রে আপনার দামটাও অনেকটা কম হবে। আর যদি ১ থেকে ৪ টি কিনতে চাইছেন তাহলে Amazon, Flipkart বা Snapdeal এর ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।


ওজন অনুসারে এখানে ৩ ধরনের ফায়ারবল দেখতে পাবেন ৫  বছরের ওয়ারেন্টি সঙ্গে, ৪০০ গ্রাম, ১.৪ কেজি ও ৩ কেজি। যার আনুমানিক দাম হবে ৪০০ গ্রামের ৯৪০ টাকা (ভারতীয় মুদ্রায়), ১.৪ কেজি ১৩১০ টাকা এবং ৩ কেজির ৩৪২০ টাকা।


Fire Ball Manufacturers in India

AFO Fire Ball

Corporate Office 
H-10, Udyog Nagar, Industrial Area Rohtak Road, New Delhi – 110041

Phone: +91-9811045275 / 011-25472585

Email: info@afofireballs.com

Factory Office 
Nahra Nehri Road, Village Kanonda, Tehsil Bahadurgarh, Distt. Jhajjar, Haryana

Phone: +91-9811045275 / +91-9818167200 / 011-25472585

Email: info@afofireballs.com

Safe Pro Fire Ball
Address: 16 - B Kurla Industrial Estate, Narayan Nagar, Ghatkopar west, Mumbai - 400086

Phone: +91-8108702402 /+91-7304461547

Email: safeprofire2014@gmail.com / info@safeprofire.com

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন