ফায়ার হাইড্রেন্ট কি এবং এর কাজ কি | Fire Hydrant

আগুন নেভানোর জন্য ব্যবহৃত উপকরণ ( Fire fighting equipments) কে দুই ভাগে ভাগ করা যায়।
  1. Portable Fire Fighting Equipments
  2. Fixed Fire Fighting Equipments

Portable Fire Fighting Equipments - পোর্টেবল ইকুইপমেন্টস আমরা এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে গিয়ে ব্যবহার করতে পারি। যেমন ফায়ার এক্সটিংগুইসার, ফায়ার বাকেট, ফায়ার বল ইত্যাদি।


Fixed Fire Fighting Equipments - এটি নির্দিষ্ট জায়গায় স্থাপন করা হয়ে থাকে। ইহাকে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা যায় না। যেমন ফায়ার স্প্রিংকলার। অনেকে ইহা কে Fixed fire fighting installation বা FFFI ও বলে থাকে।


ফিক্সড ফায়ার ফাইটিং ইনস্টলেশন কে দু-ভাগে ভাগ করা যেতে পারে।
  • Water Type Installation
  • Non-Water Type Installation

ওয়াটার টাইপ ইনস্টলেশনের মধ্যে সর্বপ্রথম যার কথা না বললেই না সেটি হল ফায়ার হাইড্রেন্ট (Fire Hydrant)


ফায়ার হাইড্রেন্ট সিস্টেম
ফায়ার হাইড্রেন্ট সিস্টেম

ফায়ার হাইড্রেন্ট কি ?

ফায়ার হাইড্রেন্ট একটি আধুনিক প্রাথমিক জলের উৎস বা ব্যবস্থা। ইহা আগুন নেভানোর কাজকে অনেক সহজ করে দেয়। ইহা দ্বারা দমকলের সাহায্য ছাড়া ছোট ও মাঝারি ধরনের আগুন নেভানো সম্ভব। ফায়ার সার্ভিসে এটি একটি গুরুত্বপুর্ণ উপকরন বা ব্যবস্থা। বড় বড় বিল্ডিং, শপিংমল, অফিস, হসপিটালে ফায়ার হাইড্রেন দেখা যায়। এটি সাধারণত লাল রঙের পাইপ আকৃতির দেখতে হয়।


ফায়ার হাইড্রেন্ট কিভাবে কাজ করে ?

যখন কোথাও আগুন লাগে জলের ঘাটতি মেটানোর জন্য ফায়ার হাইড্রেন্টর সঙ্গে hose বা পাইপ লাগিয়ে জলের অভাব দূর করা হয় বা আগুন নেভানো হয়।

ফায়ার হাইড্রেন্ট এর কাজ কি ?

  • আগুন নেভানো ছাড়াও
  • বড় ধরনের আগুনের ক্ষেত্রে ফায়ার ব্রিগেডের খালি গাড়িতে জল ভরতে, তাছাড়া
  • তেল জাতীয় আগুন নেভানোর জন্য ফায়ার হাইড্রেন্ট এর সাথে hose ও ফোম মেকিং ব্রাঞ্চ (foam making branch) লাগিয়ে আগুন নেভানো।


ফায়ার হাইড্রেন্ট কি কি ধরনের হয়?

ফায়ার হাইড্রেন্ট এর প্রকারভেদ কে আমরা দু-ভাবে আলোচনা করতে পারি।
  • স্থাপন বা Installation অনুসারে
  • জলবায়ু বা Climate অনুসারে

Installation অনুসারে হাইড্রেন্ট কে দু-ভাগে ভাগ করা যায়। পিলার বা পোস্ট (Piller/Post) টাইপ হাইড্রেন্ট ও আন্ডারগ্রউন্ড (Underground) টাইপ হাইড্রেন্ট।
পিলার বা পোস্ট ও আন্ডারগ্রউন্ড টাইপ হাইড্রেন্ট
পিলার বা পোস্ট ও আন্ডারগ্রউন্ড টাইপ হাইড্রেন্ট



পিলার বা পোস্ট (Piller/Post) টাইপ হাইড্রেন্ট:
এই ধরনে হাইডেন্ট ভূমির বা মাটি থেকে এক মিটার উপরে স্থাপন করা হয়। এই ধরনের হাইড্রেন্ট বেশিরভাগ শহরে দেখা যায়। গ্রাম অঞ্চলে বড় বড় কারখানা বা হাসপাতালেও দেখতে পাওয়া যেতে পারে।


আন্ডারগ্রউন্ড (Underground) টাইপ হাইড্রেন্ট:
এই ধরনের হাইড্রেন্ট ভূমির বা মাটি নিচে স্থাপন করা হয়। ইহা সাধারণত ঘনবসতিপূর্ণ জায়গায় স্থাপন হতে দেখা যায়। ইহার ডিজাইন এমনভাবে করা হয় যাতে এর উপর দিয়ে গাড়ি বা কোনো ভারী বস্তু চলে গেলেও এই হাইড্রেন্টের কোনোভাবে ক্ষতি হয় না। এটি একটি ঢাকনা দ্বারা ঢাকা থাকে। সহজে হাইড্রেন্ট এর অবস্থান বোঝার জন্য ঢাকনার উপর H বা FH লেখা থাকে। ভারতে এর ব্যবহার প্রায় নেয় বললেই চলে।


পিলার বা পোস্ট টাইপ হাইড্রেন্ট কে চার ভাগে ভাগ করা যেতে পারে।
  1. Ball Valve Type Hydrant
  2. Plug Type Hydrant
  3. Screw Down Type Hydrant
  4. Sluice Valve Type Hydrant

বল ভালভ টাইপ হাইড্রেন্ট সর্বপ্রথম আবিষ্কার করা হয়। বল ভালভ এবং প্ল্যাগ টাইপ হাইড্রেন্টের ব্যবহার আগে দেখা যেত। এখন এই ধরনের হাইড্রেন্ট ব্যবহৃত হয় না। এখন স্ক্রু টাইপ ও স্লুজ টাইপ হাইড্রেন্টের ব্যবহার দেখা যায়। এই দুটির মধ্যে স্লুজ টাইপ হাইড্রেন্টের ব্যবহার সবচেয়ে বেশি দেখা যায়। এটি ব্যবহারের দিক থেকেও যেমন খুব ভালো তেমনি রক্ষনাবেক্ষণ করাও খুব সহজ।


স্ক্র ডাউন টাইপ হাইড্রেন্ট সহজে চেনার উপায় হাইড্রেন্টের উপর একটি অপারেটিং হুইল থাকে। যেটি ঘুরিয়ে হাইড্রেন্ট চালু ও বন্ধ বা জলের প্রেশার কম বেশি করা হয়। এর মধ্যে কোনো বাটারফ্লাই ভালব থাকে না।

স্ক্রু ও স্লুজ টাইপ হাইড্রেন্ট
স্ক্রু টাইপ ও স্লুজ টাইপ হাইড্রেন্ট


স্লুজ ডাউন টাইপ হাইড্রেন্ট চেনার উপায় এর মধ্যে অপারেটিং হুইল তো থাকবেই তার সঙ্গে হাইডেন্ট আউটলেটের (নিচের ছবি দেখুন) নিচে একটি বাটারফ্লাই ভালব থাকবে। ফায়ার হাইড্রেন্টে বাটারফ্লাই থাকার অনেক সুবিধা। বাটারফ্লাই ভালব থাকার ফলে ফায়ার হাইড্রেন্ট রক্ষণাবেক্ষণের কাজটা অনেক সহজ হয়ে যায়। ফায়ার হাইড্রেন্টে অনেক সময় লিকেজ দেখা যায় তার দরুন ফায়ার হাইড্রেন্ট থেকে ফোঁটা ফোঁটা আকারে জল পড়তে থাকে। বাটারফ্লাই ভালব টি বন্ধ করে সহজেই হাইড্রেন্টটি রিপেয়ারিং করা যায়।


কিন্তু স্ক্র ডাউন টাইপ হাইড্রেন্টে এরকম সুবিধা না থাকার ফলে হাইড্রেন্ট সিস্টেম বন্ধ করে আমাদের রিপেয়ারিং এর কাজ করতে হত। এক কথায় বলা যেতে পারে স্ক্র ডাউন টাইপ হাইড্রেন্ট এর লেটেস্ট ভার্সেন স্লুজ ডাউন টাইপ হাইড্রেন্ট।



অন্যদিকে জলবায়ু বা Climate অনুসারে ফায়ার হাইড্রেন্ট কে দু-ভাগ করা যেতে পারে। Wet hydrant ও Dry hydrant
wet and dry type fire hydrant
Wet and dry type fire hydrant



Wet hydrant এ hydrant post সবসময় প্রেসারে জল ভরা থাকে। হাইড্রেন্ট আউটলেট খুললেই জল পাওয়া যায়। বেশির ভাগ জায়গায় এই ধরনের হাইড্রেন্ট দেখা যায়। অন্যদিকে Dry hydrant এ hydrant post এ জল ভরা থাকে না। এই ধরনের হাইড্রেন্ট সেখানে স্থাপন করা হয় যেখানে ঠান্ডার প্রভাব বেশি। জল বরফে পরিণত হওয়ার সম্ভাবনা বেশি।

Components of Fire Hydrant

একটি হাইড্রেন্ট আগুন নেভাতে তখনই সফলতা অর্জন করবে যদি সেখানে নিম্নলিখিত জিনিসগুলি উপস্থিত থাকে। ছবিতে বিস্তারিত দেওয়া হল।

Fire Cabinet - 1) Canvas hose (১৫ বা ৩০ মিটার ) 2) Branch বা Nozzle

Hydrant Post - Single or Double headed hydrant post 
ফায়ার হাইড্রেন্ট কেবিনেট
ফায়ার হাইড্রেন্ট কেবিনেট



ফায়ার হাইড্রেন্ট চালু করার নিয়ম

ফায়ার হাইড্রেন্ট সিস্টেম কমবেশি প্রায় সব প্রতিষ্ঠিত জায়গায় দেখতে পাওয়া যায়। আসুন জানা যাক হাইড্রেন্ট প্রয়োজনে কিভাবে ব্যবহার করতে হয়। ফায়ার হাইড্রেন্ট দ্বারা আগুন নেভানোর জন্য কম করে তিনজন ব্যক্তির প্রয়োজন।

  1. হাইডেন্ট চালু করার জন্য প্রথমে হাইড্রেন্টের আউটলেটের সঙ্গে থাকা Blank Cap টি খুলতে হবে। তার জন্য Lugs কে টানুন।
  2. তারপর হাইড্রেন্টের নিচে বা ওপরে থাকা বাটারফ্লাই ভালবটি চালু করুন। তার জন্য বাটারফ্লাই ভালবটি পাইপের দিকে করুন। পাইপ এর দিকে করার অর্থ ভালবটি অন করা।
  3. অপারেটিং হুইল টি (Operating Wheel) ঘুড়িয়ে হাইড্রেন্ট চালু করুন। তার জন্য ঘড়ির কাঁটার বিপরীত দিকে হুইলটি ঘোরান।
    ফায়ার হাইড্রেন্ট চালু করার নিয়ম
    ফায়ার হাইড্রেন্ট চালু করার নিয়ম

  4. হাইড্রেন্ট চালু করার পর হাইড্রেন্টের পাইপে থাকা নোংরা জল কিছুক্ষণের মধ্যে বেরিয়ে যাবে। নোংরা জল বেরিয়ে গেলে অপারেটিং হুইলটি বন্ধ করুন।
  5. এরপর হাইড্রেন্টের পাশে থাকা হাইডেন্ট ক্যাবিনেটের মধ্যেকার Hose বা পাইপ ও ব্রাঞ্চ বা Nozzle বার করে নিয়ে আসুন।
  6. পাইপটি হাইড্রেন্টর সঙ্গে যুক্ত করুন এবং পাইপ খুলতে খুলতে যেখানে আগুন লেগেছে সেইদিকে নিয়ে যান।
  7. পাইপ এর সঙ্গে Nozzle টি যুক্ত করুন।
  8. অপারেটিং হুইল ঘুরিয়ে হাইড্রেন্ট চালু করুন।

বিশেষ দ্রষ্টব্য: Hose বা পাইপ খোলার সময় মনে রাখতে হবে Hose যেন সোজা থাকে কোন ভাবে জড়িয়ে না যায়। হাইড্রেন্ট চালু করার সময় যিনি ব্রাঞ্চ ম্যান অর্থাৎ যিনি ব্রাঞ্চ ধরে আছেন তার সাহায্যে তার পেছনে অবশ্যই একজন থাকতে হবে। নাহলে জলের প্রেসারে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।


এক হাইড্রেন্ট থেকে অন্য হাইড্রেন্ট এর দুরত্ব কত হওয়া উচিত ?

এক হাইড্রেট থেকে অন্য হাইড্রেন্টের দূরত্ব কত হবে তা নির্ভর করবে যেই জায়গায় হাইড্রেন্ট সিস্টেম লাগানো হচ্ছে সেখানে আগুন লাগার সম্ভাবনা কতটা আছে তার ওপর। এটিকে তিন ভাবে বলা যেতে পারে...

  • High Risk Zone - ৩০ মিটার দূরে
  • Medium Risk Zone - ৪৫ মিটার দূরে
  • Low Risk Zone - ৬০ মিটার দূরে 

BA (Breathing Apparatus) Set পরার সঠিক নিয়ম জানুন

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন