পশ্চিমবঙ্গ ফায়ার ব্রিগেডের ডিউটি সময় সূচি | West Bengal Fire Brigade Duty Timing

সাধারণ মানুষের মধ্যে দমকল বা ফায়ার ব্রিগেডকে নিয়ে একটি বিশাল দ্বন্দ্ব রয়েছে। ফায়ার ব্রিগেড এর কাজ কি? তারা আদৌ ছুটি পাই কিনা? তাদের কতক্ষণ ডিউটি করতে হয়? ইত্যাদি। পশ্চিমবঙ্গ ফায়ার ব্রিগেড এর কাজ কি তা তো আমরা আগেই জেনেছি আজ জানবো ফায়ার ব্রিগেডের ডিউটির সময় নিয়ে বিস্তারিত।


ডাক্তার হোক কিংবা পুলিশ বা যেকোন জরুরী বিভাগে কর্মরত কর্মী, তাদের পক্ষে কখনোই সম্ভব না একটানা ডিউটি করা। এগুলো যেহেতু জরুরি বিভাগ তাই বন্ধ থাকারও কোন প্রশ্নই ওঠে না।



Fire Brigade Duty Timing

তাই তারা যাতে সুন্দর ভাবে কাজ করতে পারে তার জন্য প্রত্যেকটি ফায়ার স্টেশন কে তিনটি ওয়াচে(Watch) ভাগ করা হয়েছে। সেগুলি হল এ-ওয়াচ(A-Watch), বি-ওয়াচ(B-Watch) এবং সি-ওয়াচ(C-Watch) বিশেষ দ্রষ্টব্য: এখানে বেশিরভাগ ফায়ার স্টেশনে যে নিয়ম অনুসরণ করা হয় তার ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। এখানে ওয়াচ(Watch) বলতে ফায়ার ব্রিগেট কর্মীদের ডিউটি করার নির্দিষ্ট সময়সীমা কে বোঝানো হয়েছে। যাকে আমরা ইংরেজিতে শিফটিং ডিউটি(Shifting duty) বলে জানি।

West bengal fire brigade duty timing


নিম্নে যে সমস্ত ডিউটির সময় নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলি শুধুমাত্র যারা আগুন নেভানো কাজের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত(Leader, Fire Operator, Auxiliary Fire Operator) তাদের কথা বলা হয়েছে। তিনটি ওয়াচের ডিউটিকে সকাল ৮ থেকে পরের দিন সকাল ৮ টা অর্থাৎ ২৪ ঘন্টা ডিউটি-তে ভাগ করা হয়েছে।



কোন ফায়ারম্যান কে কোন সময় এ ডিউটি করতে হবে তা প্রত্যেক মাসের শুরুতে যে মান্থলি চার্ট (Monthly chart) তৈরী হয় তাতে উল্লেখ করা থাকে। উদাহরণস্বরূপ ধরা যাক এ-ওয়াচ এর ফয়ারম্যানরা ডিউটি করবে সকাল ৮ থেকে দুপুর ১ টা পর্যন্ত অর্থাৎ মর্নিং ডিউটি( Morning duty)। তারপর বি-ওয়াচ এর ফয়ারম্যানরা ডিউটি করবে দুপুর ১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত অর্থাৎ ইভিনিং ডিউটি(Evening duty)। এবং তারপর সি-ওয়াচ এর ফয়ারম্যানরা ডিউটি করবে রাত ৮ থেকে পরের দিন সকাল ৮ পর্যন্ত অর্থাৎ নাইট ডিউটি (Night duty)। এইভাবে যখন যার ডিউটি পড়বে সেই ওয়াচ এর ফায়ার ম্যান কে সেই সময় উপস্থিত থাকতে হবে।


পশ্চিমবঙ্গ ফায়ার বিগ্রেড এর লিডার, ফায়ার অপারেটর, অক্সিলিয়ারি ফায়ার অপারেটর দের ডিউটির সময়

একটু ভালভাবে দেখলে বোঝা যাবে যে এ-ওয়াচের দমকল কর্মীদের ডিউটি করতে হচ্ছে ৫ ঘন্টা, বি-ওয়াচ এর দমকল কর্মীদের ডিউটি করতে হচ্ছে ৭ ঘণ্টা এবং সি-ওয়াচ কে ডিউটি করতে হচ্ছে ১২ ঘন্টা। প্রতি মাসে এটি পরিবর্তন হতে থাকে অর্থাৎ এ,বি কিংবা সি ওয়াচ কখনোই একটানা মর্নিং বা ইভিনিং বা নাইট ডিউটি করতে পরবে না। Monthly Chart টি এমনভাবে সাজানো হয় যাতে মাসের শেষে প্রত্যেকটি দমকলকর্মী কে চারটি মর্নিং ডিউটি, চারটি ইভিনিং ডিউটি, পাঁচটি নাইট ডিউটি এবং দুটি ডবল ডিউটি (১২ ঘণ্টা) করতে হয়।


তবে এটাও জেনে রাখা ভালো ধর্মঘট, দুর্গাপুজো, বা যেকোন প্রকার উৎসব, প্রাকৃতিক দুর্যোগ, বা করোনার মত মহামারীর পরিস্থিতিতে প্রত্যেকটি ওয়াচ কে ২৪ ঘন্টা বা ১২ ঘন্টা পর্যন্ত ডিউটি করতে হতে পারে। যদি আপনি ফায়ার ব্রিগেড এ চাকরি করতে চান, তো এই জিনিসগুলো আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে। এবং সেইভাবে মানসিক প্রস্তুতি নিতে হবে।

আসাকরি ফায়ার ব্রিগেড এ কর্মরত কর্মী দের ডিউটি টাইমিং নিয়ে আর কোনো ধন্দ রইল না। এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া জন্য Follow করুন আমাদের অফিসিয়াল Facebook page টি, ধন্যবাদ।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন