রাইস ইন (Rise In) ও ফল ইন (Fall In) কি | রাইজ ইন ও ফল ইন বেল দেওয়ার সময়

পূর্বে আমরা বহু অজানা শব্দের মানে জেনেছি যেমন ফায়ার কল, ফায়ার বল, সেন্ট্রি ডিউটি, রোটেশন ডিউটি ইত্যাদি। পশ্চিমবঙ্গ ফায়ার ব্রিগেড এ ব্যবহৃত এই শব্দগুলি সাধারণ মানুষের পক্ষে একটু অন্যরকম মনে হলেও কিন্তু ফায়ার ব্রিগেড কর্মীদের নিত্য ব্যবহীত শব্দ। আপনি বা আপনারা যদি ফায়ার সার্ভিসের আসতে চাইছেন তাহলে এই শব্দগুলোর মানে আগে থেকেই জেনে রাখুন, তাহলে হয়ত ফায়ার সার্ভিসে আসার পথটি একটু সহজ হয়ে যাবে।

Rise in and fall in bell timing


রাইস ইন (Rise In) ও ফল ইন (Fall In) কথার অর্থ কি ?


রাইস ইন ও ফল ইন কি জানার আগে ফায়ার ব্রিগেড এর ডিউটি টাইম এর ব্যাপারে জানা খুবই জরুরী। যা আমরা পূর্বে পশ্চিমবঙ্গ ফায়ার ব্রিগ্রেডের ডিউটি সময় সূচিতে আলোচনা করেছি।

RISE IN - যার বাংলা অর্থ উঠে পড়া বা বিছানা থেকে ওঠা। এবং

FALL IN - যার বাংলা অর্থ সারিবদ্ধ হওয়া বা এক জায়গায় জড়ো হওয়া।

ফায়ার ব্রিগেডে তিনটে Shift এ ডিউটি হয়ে থাকে মর্নিং, ইভিনিং এবং নাইট ডিউটি। প্রত্যেক দমকল কর্মীকে ডিউটি শুরু হবার ১৫ থেকে ৩০ মিনিট আগে উপস্থিত হতে হয়। ডিউটি যখন শুরু হয় তখন একটি বেল (Bell) দেওয়া হয়, যাকে আমরা ফল-ইন বেল (Fall in bell) নামে চিনি। এবং প্রত্যেকটি দমকলকর্মী কে সেই বেল শোনা মাএ সারিবদ্ধ হয়ে লিডার বা অফিসারের সম্মুখে উপস্থিত হয়।


এইসময় লিডার/অফিসার ডিউটি খাতা অনুসারে চেক করে নেন প্রত্যেকে ডিউটি তে উপস্থিত আছে কিনা ? তাছাড়া এই সময় লিডার/অফিসার প্রত্যেক দমকলকর্মী কে তাদের সারাদিনের কাজ সম্বন্ধে অবগত করান। সারাদিনের কাজ বলতে কার কখন সেন্ট্রি ডিউটি আছে তা জানানো, যদি কোন দমকলকর্মীর স্ট্যান্ডবাই ডিউটি থাকে তা জানানো, যদি হেডকোয়াটারে যেতে হয় তাহলে কারা যাবে, আগের দিনের ফায়ারে ব্যবহৃত Hose (পাইপ) ধোলাই বা শুকনো করে সঠিক জায়গাই রাখা ইত্যাদি।


Fall-in এর সময় এই কাজ গুলি যেমন হয়ে থাকে তেমনি ফায়ার টেন্ডার ও ফায়ারে ব্যবহীত সরঞ্জাম গুলি সঠিক ভাবে কাজ করছে কিনা তাও দেখে নেওয়া হয়। আর যদি কোনো ত্রুটি চোখে পড়ে সরাসরি লিডার বা অফিসার কে জানানো।


রাইস ইন ও ফল ইন বেল দেওয়ার সঠিক নিয়ম

রাইজ-ইন বেলটি সাধারণত ফল-ইন বেল দেওয়ার ৩০ মিনিট আগে দেওয়া হয়। ফল-ইনরাইজ-ইন বেল দেওয়ার সঠিক নিয়ম টি আমরা নিম্নে বিস্তারিত জেনে নেব। তার আগে জানা যাক Rise in bell কেন দেওয়া হয়? দমকলে রাইজিং বেল দেওয়ার অর্থ সজাগ করা, সতর্ক করা বা কোন কাজ করার জন্য প্রস্তুত করা ইত্যাদি। এবার জানা যাক দমকলে Rise inFall in বেল কোন সময় দেওয়া হয়।


ইহা দেওয়ার একটি সুনির্দিষ্ট সময় আছে যা গ্রীষ্মকালে একরকম এবং শীতকালে আর একরকম। সঠিকভাবে বুঝতে টেবিলটি অনুসরণ করুন।

1st November to February 1st March to October
Rise-In 2:00 PM (দুপুর) 2:30 PM (দুপুর)
6:00 AM (সকাল) 5:30 AM (সকাল)
Fall-In 2:30 PM (দুপুর) 3:00 PM (দুপুর)
6:30 AM (সকাল) 6:00 AM (সকাল)

যেকোনো ছুটির দিনে রাইজিং বেল দেবার সময়টা ৩০ মিনিট পিছিয়ে যাবে। উদাহরণ: ৬ টা হলে সেটি ৬:৩০ মিনিট হবে।

তাছাড়া একটি শিফটের ডিউটি শেষ ও অন্য শিফটের ডিউটি শুরু হবার সময় ফল ইন বেল দেওয়া হয়। যেমন সকাল ৮ টা দুপুর ১ টা এবং রাত্রি ৮ টা।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন