ফায়ার টার্ন আউট (Fire Turn Out) এবং ফায়ার টার্ন আউট টাইম বলতে কি বোঝ ?

আজকের আলোচনায় আমরা জানবো ফায়ার টার্ন আউট (Fire Turn Out) কি? ফায়ার টার্ন আউট কাকে বলে? এবং ফায়ার টার্ন আউট টাইম (Fire Turn Out Time) বলতে কী বোঝায়?


এর আগে আমরা ফায়ার ব্রিগেড এ ব্যবহৃত বিভিন্ন শব্দ সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি ফায়ার সার্ভিসে (Fire Service) আসতে চান তাহলে এই শব্দগুলির অর্থ আগে থেকে জেনে রাখা ভাল, আর যদি সাধারন মানুষ হয়ে থাকেন তাহলে জ্ঞানার্জনের জন্য জেনে রাখতেই পারেন।


Fire turn out and fire turn out time



আজকের সম্পূর্ণ বিষয়বস্তুটি পড়ার পর আপনি একটি সিদ্ধান্তে আসতে পারেন ফায়ার ব্রিগেড দেরিতে আসে যে মন্তব্যটি সাধারণ মানুষের মধ্যে শোনা যায় সেটা কতটা যুক্তিসঙ্গত। চলুন তাহলে আজকের বিষয়বস্তুর ওপর আলোকপাত করা যাক।



ফায়ার টার্ন আউট (Fire Turn Out) কি?


ফায়ার টার্ন আউট শব্দটির মানে যদি আপনি ইন্টারনেটে বাংলায় সার্চ করেন তাহলে তেমন কোনো অর্থপূর্ণ উত্তর খুঁজে পাবেন না। প্রকৃত অর্থে ফায়ার টার্ন আউট বলতে যা বোঝায় তা হলো নিম্নরুপ। যখন আগুন লাগার ঘটনা ফায়ার স্টেশনে বা দমকল কেন্দ্রে পৌঁছায় এবং সেই খবর পাওয়া মাএ দমকলকর্মী প্রয়োজনীয় সরঞ্জাম এর সহিত আগুন লাগার স্থানে পৌঁছানোর জন্য Fire Tender (আগুন নেভানোর গাড়ি তে) এ উঠে পারেন পরবর্তী কার্য সম্পাদন করার জন্য। একেই ফায়ার টার্ন আউট (Fire Turn Out) বলে। এবার জানা যাক এই পুরো কাজটি করতে একজন Fireman এর কত সময় লাগে?


ফায়ার টার্ন আউট টাইম (Fire Turn Out Time)


এই পুরো কাজটি করতে কত সময় লাগে তা জানার আগে আসুন জানা যাক ফায়ার টার্ন আউট টাইম বলতে কী বোঝায়? ফায়ার টার্ন আউট টাইম বলতে সাধারণভাবে ফায়ার স্টেশনে ফায়ার কল আসার পর থেকে ফায়ার স্টেশন হইতে গাড়ি বের হওয়ার সময় কে বোঝায়।


আপনি যদি সাধারন মানুষ হয়ে থাকেন তাহলে হয়তো ভাবতে পারেন এই যে সময়টা লাগে সেটা হয়তো অনেকটা বেশি কিন্তু, শুনলে আশ্চর্য হবেন ফায়ার ব্রিগেডে কোন ফায়ার কল আসা মাত্র মাত্র ২০ থেকে ৩০ সেকেন্ডের মধ্যে ফায়ার টেন্ডার সেই গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য রওনা দেয়। এই যে ২০ থেকে ৩০ সেকেন্ড সময় এটিই ফায়ার টার্ন আউট টাইম (Fire Turn Out Time)


এই যে এত কম সময় একটি ফায়ার টেন্ডার ফায়ার স্টেশন হইতে রওনা দিতে পারে তার পেছনে রয়েছে দুটি মূল কারণ, এক: দমকল কর্মীদের ডিউটির প্রতি ভালোবাসা এবং দায়িত্ববোধ। দুই: দমকল কেন্দ্র গুলির আধুনিক গঠন, এই কাজটিকে অনেকটাই সহজ করে দিয়েছে।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন