ফায়ার ব্রিগেড দেরি করে পৌঁছানোর কারণ কি ?

প্রায়ই এই অভিযোগটি জনগণের মুখে শোনা যায় যে ফায়ার ব্রিগেড লেট করে আসে। একজন দমকল কর্মী হিসেবে আমাদের দায়িত্ব এর সত্যতা জনগণের সামনে তুলে ধরা। এটি অর্ধসত্য হলেও তার পেছনে লুকিয়ে আছে অজস্র কারণ, কারণগুলি হল নিম্নরূপ...


ফায়ার ব্রিগেড লেট হওয়ার কারণ ব্যাখ্যা


দমকলের লেট হয় কেন?

  • সবথেকে বড় কারণ নিজের নিকটবর্তী দমকল কেন্দ্রের ফোন নাম্বার না জানা। তার ফলস্বরূপ যেটা হয় আগুন লাগার পর তারা দমকল কেন্দ্রে ফোন না করে পুলিশকে ফোন করে, পুলিশ ফোন পাওয়া মাত্র নাম-ঠিকানা, ল্যান্ডমার্ক, আগুনের ধরন, ফোন নম্বর জানার পর লোকাল ফায়ার ব্রিগেড কে ফোন করে। লোকাল ফায়ার ব্রিগেড সেই একই জিনিস জানার পর আগুন নেভানোর জন্য রওনা দেয়।

এই একই কাজ দুইবার রিপিট হওয়ার জন্য অনেকটা সময় নষ্ট হয়। ফায়ার এন্ড ইমার্জেন্সি সার্ভিসেস এর প্রত্যেকটি সময় যথেষ্ট মূল্যবান অতএব নিকটবর্তী দমকল কেন্দ্রের ফোন নাম্বার নিজের মোবাইলে সেভ করে রাখুন।


  • দ্বিতীয় বড় কারণ রাস্তায় ফায়ার ব্রিগেড এর গাড়ির সাইরেন শুনলেও কিছু কিছু মানুষের মধ্যে সাইট দেওয়ার মানসিকতা দেখা যায় না।
  • তাছাড়াও আছে বেশ কিছু ছোট ছোট কারণ যেমন ফায়ার ব্রিগেড কে সম্পূর্ণ ঠিকানা প্রদান না করা। সম্পূর্ণ ঠিকানা বলতে আগুন লাগার ঘটনা যেখানে ঘটেছে তার ঠিকানা, পিন কোড, ল্যান্ডমার্ক ইত্যাদি। যাতে যে কেউ সেই ঠিকানা অনুসরণ করে চটজলদি সেই স্থানে পৌঁছাতে পারে।
  • মানুষের অসচেতনতা তার মধ্যে একটি অন্যতম কারণ। ফায়ার ব্রিগেড কে ফোন করবো, কি করবো না সেই সিদ্ধান্তে না আসতে পারা একটি বড় কারণ।
  • ইচ্ছা করে ফায়ার-ব্রিগেডকে ফোন না করা। কারণ কিছু অসাধু ব্যবসায়ী আছেন যারা ফায়ার লাইসেন্স না নিয়ে বা ফায়ার ব্রিগেডের অনুমোদন না নিয়ে ব্যবসা করে যাচ্ছেন। আর আগুন লাগার পরিস্থিতি হলে আইনি জটিলতা এড়ানর জন্য জেনেশুনে ফায়ার ব্রিগেড কে ফোন করেন না। আর যখন ফোন করেন তখন অনেকটাই সময় অতিবাহিত হয়ে যায়। এগুলি সাধারণত ছোট ছোট কারখানা, দোকান, রেস্টুরেন্ট এই ঘটনাগুলি ঘটিয়ে থাকে।
  • সরু রাস্তা (Narrow Roads) দমকলের লেট করে পৌঁছানোর আর একটি অন্যতম কারণ। রাস্তার উপর Unauthorized দোকান-পাট একটি বড় রাস্তা কে সরু রাস্তায় পরিণত করে। সেই রাস্তা দিয়ে দমকলের গাড়ি যাওয়া যথেষ্ট সময় সাপেক্ষ ব্যাপার।
  • গ্যারেজে গাড়ি না রেখে রাস্তার ধারে বাড়ির/Flat/Building এর সামনে গাড়ি পার্কিং আজকাল জেন Trend হয়ে গেছে। 
  • খারাপ ফোন কানেকশন এর মধ্যে একটি অন্যতম কারণ। অনেক ক্ষেত্রে দেখা গেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন ফায়ার স্টেশনে এখনো ল্যান্ডফোন ব্যবহার করা হয়। ঝড়-বৃষ্টির মতো পরিস্থিতিতে এই ল্যান্ডফোন গুলি অকেজো হয়ে পড়ে। বিশেষ দ্রষ্টব্য: এরকম পরিস্থিতিতে ফায়ার অফিসারের পার্সোনাল ফোন নাম্বার 'ফায়ার ব্রিগেড কন্ট্রোল রুমে' দেওয়া থাকে। কিন্তু তাতেও 'ফায়ার কল' লোকাল স্টেশনে পৌঁছাতে অল্প কিছুটা লেট হয়ে যায়।

সর্বশেষে জন সাধারণের উদ্দেশ্যে কিছু কথা। নিকটবর্তী দমকল কেন্দ্রের ফোন নাম্বার জেনে রাখুন। নিকটবর্তী ফায়ার ব্রিগেডে ফোন না লাগলে ১০১ এ ফোন করুন। ফোন করার সময় সম্পূর্ণ ঠিকানাসহ ল্যান্ডমার্ক প্রদান করুন এবং কি ধরনের আগুন (গ্যাস সিলেন্ডার, ইলেকট্রিক, তেল দ্বারা ঘঠিত আগুন) সেটি অবশ্যই জানান। কারণ দমকলকর্মী সেই অনুসারে ফায়ার সেফটি সরঞ্জাম নিয়ে যাবে।


দমকলের ফোন নম্বর টি শুধু নিজের মধ্যে সীমাবদ্ধ না রেখে আশেপাশে সবার মধ্যে ছড়িয়ে দিন। রাস্তায় ফায়ার ব্রিগেড এর গাড়ির আওয়াজ শুনলে তাঁদের যাওয়ার জায়গা করে দিন, কারণ They Serve To Save Us


উপরিক্ত কারণ গুলি যদি সঠিক ভাবে মানা যায় আসা করি দমকল বিভাগ জনগণের সেবায় আরো তারাতারি হাজির হতে পারবে।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন