Ambulance 102 - Ambulance Number 102

Ambulance 102

অ্যাম্বুলেন্স পরিষেবা নিয়ে ভিন্ন ভিন্ন মানুষের মধ্যে ভিন্ন ভিন্ন মতামত শোনা যায়। কেউ বলেন এটি একটি ফ্রি পরিষেবা তো কেউ বলেন এটি পেড পরিষেবা। সাধারণ মানুষের কাছে যাতে সঠিক তথ্য পৌঁছায় এবং তারা যাতে অ্যাম্বুলেন্স পরিষেবা সঠিক সময় ব্যবহার করতে পারে তার জন্য wb fire brigade এর একটি সামান্যতম প্রচেষ্টা।



Ambulance 102
Ambulance number 102


Ambulance private: সাধারণত দু'ধরনের অ্যাম্বুলেন্স পরিষেবা আমরা পশ্চিমবঙ্গে দেখতে পাই। প্রথমটি প্রাইভেট অ্যাম্বুলেন্স পরিষেবা, যাতে বিভিন্ন প্রাইভেট হসপিটাল ও নার্সিং হোমের নির্দিষ্ট কিছু অ্যাম্বুলেন্স থাকে। তার পরিষেবা নিতে গেলে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা প্রদান করতে হয়।

Ambulance government: আর দ্বিতীয়টি হলো সরকারি। পশ্চিমবঙ্গ পুলিশ, কলকাতা পুলিশ ও দমকলের মত এটি একটি ফ্রি পরিষেবা। যার জন্য কোন টাকা প্রদান করতে হয় না।

GVK EMRI (Emergency Management And Research Institute) এটি একটি non-profit organisation। বিশ্বের সবথেকে বড় অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানকারী একটি সংস্থা। Dr Ap Ranga Rao তিনি ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) এর মত পরিষেবার সাথে দশ বছর সঙ্গে যুক্ত ছিলেন। তার চিন্তা ধারাই ভারতে অ্যাম্বুলেন্স পরিষেবা শুরু করা হয়।

আনুমানিক 2014 সালে উত্তরপ্রদেশে সর্বপ্রথম অ্যাম্বুলেন্স পরিষেবা শুরু করা হয়। এবং পরবর্তীকালে এটি ধীরে ধীরে বিভিন্ন জেলায় বিস্তার লাভ করে।

102 Phone number


যেহেতু এটি একটি জরুরী পরিষেবা। সেহেতু যেকোনো সময় এই পরিষেবা পেতে কল করতে হবে 102 toll free number এ।

প্রত্যেকটি অ্যাম্বুলেন্সে যেমন থাকে প্রয়োজনীয় মেডিকেল ইকুইপমেন্ট। তেমনি থাকে জিপিএস সিস্টেম যা 102 কাস্টমার কেয়ারে কর্মরত কর্মীদের অ্যাম্বুলেন্স এর অবস্থান জানতে সাহায্য করে।

Ambulance 102 তে কল করার পর সুবিধাভোগীর ঠিকানাসহ ল্যান্ডমার্ক ও একটি সঠিক মোবাইল নম্বর দেওয়া আবশ্যিক। যাতে অ্যাম্বুলেন্স চালক দ্রুততার সঙ্গে সেখানে পৌঁছাতে পারে।

Ambulance number 102 পরিষেবা নিতে পারবে..
  1. গর্ভবতী মহিলা।
  2. নতুন জন্মগ্রহণ করা শিশু ও তার মা।
  3. ১ বছর পর্যন্ত নবজাতক শিশুর যেকোনো স্বাস্থ্য সম্বন্ধীয় পরিস্থিতির জন্য, শিশু ও তার মা এই পরিষেবা নিতে পারবে।

যেহেতু এটি একটি জরুরী পরিষেবা সেহেতু Ambulance 102 পরিষেবা মিলবে শুধুমাত্র..

  • বাড়ি থেকে হাসপাতাল।
  • হাসপাতাল থেকে বাড়ি।
  • এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল যাওয়ার জন্য।


1 মন্তব্যসমূহ

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

  1. বাড়ি থেকে হাসপাতালের দূরত্ব কত হলে এমবুলেন্স পরিষেবা পাওয়া যাবে ?

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন