ওয়েস্ট বেঙ্গল ফায়ার এন্ড ইমার্জেন্সি সার্ভিসে সাব-অফিসার প্রমোশনাল প্রসেসে যে ধরনের পরীক্ষা নেওয়া হয়

প্রত্যেকটি সরকারি বিভাগে একটি নির্দিষ্ট সময় অন্তরালে বিভাগীয় পরীক্ষা হয়ে থাকে। যাহাকে আমরা ডিপার্টমেন্টাল এক্সামিনেশন বা প্রমোশনাল প্রসেস বলেও জানি। যেখানে শুধু মাএ ডিপার্টমেন্টর কর্মীরাই আবেদন করতে পারবে। ওয়েস্ট বেঙ্গল ফায়ার এন্ড ইমার্জেন্সি সার্ভিসেসও একটি সময় অন্তরে বিজ্ঞপ্তি জারি করে যোগ্য কর্মীদের পরীক্ষা দেওয়ার জন্য আহ্বান করা হয়।


পূর্বের আলোচনায় আমরা জেনেছি লিডার প্রমোশনের জন্য ফায়ার অপারেটর দের কি ধরনের পরীক্ষা দিতে হয়। আজকের আলোচনায় আমরা জানবো ওয়েস্ট বেঙ্গল ফায়ার ব্রিগেডে সাব-অফিসার (Sub-officer) প্রমোশনাল এক্সাম কারা দিতে পারবে? কোথায় পরীক্ষা হবে? কি ধরনের পরীক্ষা হবে? পরীক্ষার বিষয়বস্তু কী এবং কত নম্বরের পরীক্ষা হবে?


সাব-অফিসার পরীক্ষার জন্য কারা আবেদন করতে পারবে?


যোগ্যতা (Eligibility)ওয়েস্ট বেঙ্গল ফায়ার সার্ভিসের প্রমোশনাল পরীক্ষা Leader এবং FEOD (Fire engine operator cum driver) দিতে পারবে, যদি তাহারা তাদের চাকরি তিন বছর অতিক্রম করে থাকে। এই তিন বছর Sub-officer Promotional Process বিজ্ঞপ্তি প্রকাশ হবার দিন থেকে গুনতি করা হবে।



কোথায় পরীক্ষা হবে?


পরীক্ষার স্হান (Venue) - প্রতিবছরের মতো এটি নির্দিষ্ট স্থানেই হয়ে থাকে, ইনস্টিটিউট অব ফায়ার সার্ভিস, বেহালা, সিলপাড়া কলকাতা ৭০০০০৮ । সাধারণত কোনো বিশেষ কারণ ছাড়া স্থান পরিবর্তন হয় না।



সাব অফিসার পরীক্ষায় কী ধরনের পরীক্ষা হয়?



পরীক্ষার ধরন (Mode of examination) - চারটি ধাপে পরীক্ষা হয়ে থাকে, মোট নম্বর ১০০। ) প্রথম Written Test বা লিখিত পরীক্ষা : যেখানে ৫০ নম্বরে MCQ (Multiple Choice Question) Type প্রশ্ন হয়ে থাকে। লিখিত পরীক্ষায় যে বিষয় গুলি থাকে তা হল a) Basic Fire Science b) Pumps c) Maintenance of fire appliance d) BA set f) Basic fire prevention and protection


2) দ্বিতীয়টি হল Endurance Test যাহাকে বাংলায় সহ্যশক্তির পরীক্ষা বলা হয়। যেখানে পরীক্ষার্থীকে কিছু শারীরিক সক্ষমতার পরীক্ষা দিতে হয়। এটি একটি ২০ নম্বরের পরীক্ষা। এন্ডুরেন্স টেস্টে পরীক্ষার্থীকে যে ধরনের পরীক্ষা দিতে হয় তা হল a) ৩ তলা পর্যন্ত হোস নিয়ে ওঠা।  b) Extension Ladder ৩০ ফুট পর্যন্ত ওঠানো এবং নামানো।


3) তৃতীয়টি হলো Practical Testপ্রাক্টিক্যাল টেস্টটি ২০ নম্বরের পরীক্ষা, যেখানে পরীক্ষার্থীকে চার ধরনের পরীক্ষা দিতে হয়। যা হলো নিম্নরুপ ...a) Squad Drill : As Squad member and Commander b) Systematic wearing BA set c) Fireman lift and carry d) Identification of gears


4) চতুর্থটি হলো Viva-Voce যাহাকে আমরা মৌখিক পরীক্ষা বলে জানি। ইহা 10 নম্বরে একটি পরীক্ষা। মৌখিক পরীক্ষার প্রশ্ন লিখিত পরীক্ষার যা বিষয় তাহা থেকেই জিজ্ঞাসা করা হয়।

west bengal fire and emergency services post of Sub-officer promotional process


বিশেষ দ্রষ্টব্য: উপরিক্ত তথ্য ২০২২ এর প্রকাশিত ডিরেক্টর অফ ওয়েস্ট বেঙ্গল ফায়ার এন্ড ইমার্জেন্সি সার্ভিস এর ম্যাসেজ নাম্বার ১১৬ অনুসারে জানানো হয়েছে। পরবর্তীকালে এই পদ্ধতি পরিবর্তন হলেও হতে পারে, তবে এখনও পর্যন্ত এই নিয়ম অনুসরণ করা হচ্ছে।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন