'ওয়েস্ট বেঙ্গল ফায়ার এন্ড ইমার্জেন্সি সার্ভিসেস' এর ডিপার্টমেন্টাল 'লিডার' প্রমোশনের জন্য যে ধরনের পরীক্ষা দিতে হয়

ওয়েস্ট বেঙ্গল ফায়ার এন্ড ইমার্জেন্সি সার্ভিসে ফায়ার অপারেটর পদে কর্মরত কর্মীদের জন্য সুখবর! বহু বছর অপেক্ষার পর লিডার পদে বিভাগীয় প্রশাসনের পরীক্ষা হতে চলেছে। যার বিজ্ঞপ্তি আমরা আগেই ফেসবুক পেজে জানিয়েছি।


একজন ফায়ার অপারেটর যদি পাঁচ বছর চাকরি করে থাকেন, তাহলে লিডার পদে প্রমোশনের জন্য দরখাস্ত করতে পারেন নিজ নিজ ফায়ার স্টেশনে। দরখাস্ত করার পর পরীক্ষার স্থান, সময়, ধরন ও বিষয় ইত্যাদি জানা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে পরীক্ষার প্রস্তুতি নেওয়া টা অনেকটা সহজ হয়ে যায়।



West Bengal Fire Brigade Leader Promotion Examination



Westbengal fire brigade leader promotion examination
লিডার প্রমোশন পরীক্ষা সমূহ 

পরীক্ষার স্থান (Examination Venue):
Institute of Fire Service, Behala, Shilpara, Kolkata-700008

পরীক্ষার তারিখ (Examination Date): ১৪/০২/২০২২ থেকে ১৮/০২/২০২২ (প্রত্যেকটি ডিভিশন এর ক্ষেত্রে আলাদা তারিখ নির্ধারিত হবে যাহা নির্দিষ্ট সময়ে জানানো হবে)

পরীক্ষা হবে (Examination Day): সোম থেকে শুক্রবার

পরীক্ষার সময় (Examination Time): সকাল ১১ টা থেকে শুরু হবে।

রিপোর্টিং টাইম (Reporting Time): ১ ঘন্টা আগে পরীক্ষার স্থানে পৌঁছাতে হবে।

মোট নম্বর (Full Marks): ১০০ (৩০+৫০+২০)


ফায়ার ব্রিগেডে ফায়ার অপারেটর থেকে লিডার প্রমোশনের জন্য যে সমস্ত এক্সাম দিতে হয়

পরীক্ষার নাম (Name of Examination): মোট তিনটি ধাপে লিডার পরীক্ষা হয়ে থাকে ...
  1. এন্ডুরেন্স টেস্ট (Endurance Test):  অর্থাৎ শারীরিক সক্ষমতার পরীক্ষা যেখানে পরীক্ষার্থীকে যাচাই করা হয় তার শরীর ভার বহন করতে পারবে কিনা, সিঁড়িতে উঠা-নামা করতে পারবে কিনা, দৌড় দিতে সক্ষম কিনা ইত্যাদি। এটি ৩০ নম্বরের একটি পরীক্ষা। যার মধ্যে থাকে... A) ডেলিভারি হোজ (Delivery hose) কাঁধে নিয়ে 100 মিটার দৌড় B) ৩০ ফুট উচ্চতা সম্পন্ন লেডারে (ladder) ওঠা এবং নামা। C) ডেলিভারি হোজ কাঁধে নিয়ে সিঁড়ি দিয়ে দু-তলা পর্যন্ত ওঠা
  2. প্রাকটিক্যাল টেস্ট (Practical Test): এটি ৫০ নম্বরের একটি পরীক্ষা। প্র্যাকটিক্যাল টেস্টে দেখা হয় পরীক্ষার্থীর কার্যকারী কতটা জ্ঞান আছে। যার মধ্যে থাকে... A) স্কোয়াড ড্রিল (অংশগ্রহণকারী ও কমান্ডার হিসাবে কতটা দক্ষ) B) নট এবং লাইন (Knot & Lines) বাঁধতে কতটা সক্ষম C) বিএ সেট পরা (Ba set wearing) D) ফায়ার ব্রিগেডে ব্যবহীত গিয়ার সনাক্তকরণ (Identification of gears) E) ফায়ারম্যান লিফট এবং ক্যারি (Fireman Lift and Carry) ইত্যাদি।
  3. মৌখিক পরীক্ষা (Viva-voce): এবং শেষে থাকবে ২০ নম্বর এর মৌখিক কিছু প্রশ্ন যেমন বিএ সেট টেস্টিং, কেয়ার, মেইনটেনেন্স এবং প্রাথমিক আগুন প্রতিরোধ ও সুরক্ষা কিছু প্রশ্ন। তাছাড়া আগুন নেভাতে পরীক্ষার্থী কতটা দক্ষ তাও দেখে নেওয়া হবে।
মূলত এই সমস্ত পরীক্ষা একজন ফায়ার ওপারেটর (Fire Operator) কে লিডার (Leader) প্রমোশনের (Promotion) জন্য দিতে হয়। এই ধরনের আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে Follow করুন আমাদের অফিসিয়াল Facebook পেজটি।

Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন