ফায়ার ব্রিগেড কে 'দমকল' বলা হয় কেন

ফায়ার সার্ভিসের নাম  'দমকল'  হওয়ার কারণ কী ?

দমকল একটি বাংলা শব্দ। সাধারণত যারা বাংলাভাষী তারা ফায়ার ব্রিগেডকে দমকল বলেই ডাকে। তবে ফায়ার-ব্রিগেডকে দমকল বলার পেছনে যথেষ্ট যুক্তি আছে। তার জন্য আমাদের বহু বছর পেছনে যেতে হবে। যখন ফোনের ব্যবহার ছিল না বা ফোনের ব্যবহার সচরাচর মানুষ জানত না বললেই চলে।


Why fire brigade called domkol

এখনকার সময়ে এক ফোন কলে যেমন ফায়ার ব্রিগেড হাজির হয়ে যায় তখন এরকমটা ঠিক হতো না। ফায়ার ব্রিগেড এর আসতে বেশ খানিকটা সময় লাগতো।


তখনকার সময় রাস্তার ধারে একটি নির্দিষ্ট দূরত্বে ফায়ার সার্ভিসকে আগুন লাগার খবর জানানোর জন্য লাল রঙের একটি যন্ত্র বসানো হতো। এটি দেখতে অনেকটা লোহার আলমারির মত বা লাল রংয়ের পোষ্টের মতো হত। প্রত্যেকটি আলমারির সাথে একটি নির্দিষ্ট তার যুক্ত থাকতো যা কিনা নিকটবর্তী ফায়ার ব্রিগেড এর সাথে সাংকেতিক সংযোগ স্থাপন করত।


Why Firebrigade Called Domkol

এই আলমারির ভেতর একটি লোহার হাতল থাকত। ফায়ার-ব্রিগেডকে ফায়ার কল দিতে হলে বা আগুন লাগার খবর জানাতে হলে এই হাতলটি ধরে কয়েকবার ঘোরালেই নিকটবর্তী ফায়ার ব্রিগেড এ কল চলে যেত। এই প্রক্রিয়াই সেই সময় ফায়ার ব্রিগেডকে ডাকা হতো।



এই হাতলটি ঘোরানো কে 'দম' দেওয়া বলা হতো এবং দম দেওয়ার ফলে এক সাংকেতিক বার্তা ফায়ার ব্রিগেড এর কাছে পৌঁছাত সেটিকে 'কল' বা call দেওয়া বলা হত।



দম ও কলের সমন্বয়ে ফায়ার ব্রিগেড কে ডাকার এই প্রাচীন পদ্ধতির জন্য ফায়ার ব্রিগেড এর নাম 'দমকল'।


Post a Comment

আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ

নবীনতর পূর্বতন